PM Narendra Modi in Jammu
ব্যুরো নিউজ, ২০ ফেব্রুয়ারি: আজ জম্মু সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন বলে খবর। 
বাংলা ছবি নিয়ে কাশ্যপের ক্ষোভ
প্রায় সম্পন্ন হিমালয়ান রেলওয়ের অন্তর্গত বানিহাল থেকে সাঙ্গলদান পর্যন্ত ৪৮ কিলোমিটার রেলের কাজ। জানা গিয়েছে সেই পথেই প্রথম ট্রেন যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী। ভার্চুয়ালি এই প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। 
Advertisement of Hill 2 Ocean

এদিন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী USBRL প্রকল্পের অন্তর্গত বানিহাল-সাঙ্গলদান বৈদ্যুতিক ট্রেন যাত্রার সূচনা করবেন বলে সূত্রের খবর। বানিহাল-সাঙ্গলদান বৈদ্যুতিক ট্রেন যাত্রার পাশাপাশি প্রধানমন্ত্রী এদিন বানিহাল-খারি-সুম্বাদ-সাঙ্গলদান শাখায় নতুন করে রেললাইন তৈরির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলেও জানা গিয়েছে। সেই প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ১৫,৮৬৩ কোটি টাকা। জানা গিয়েছে, এই রুটে ব্যালাস্ট লেস ট্র্যাক ব্যবহার করা হতে পারে। যা যাত্রার ক্ষেত্রে নিরাপত্তা আরও সুনিশ্চিত করবে।  আর এই রুটেই ভারতের দীর্ঘতম পরিবহন টানেল রয়েছে যার দৈর্ঘ্য ১২.৭৭ কিমি। 


বারমুল্লা থেকে বানিহাল পর্যন্ত এই রেল চালু হলে পরিবহণ থেকে শুরু করে পর্যটন সকল ক্ষেত্রেই অনেক বেশি সুবিধা জনক হবে বলে মনে করা হচ্ছে। এই পথে ১৬টি নদী সেতু, , ১৬টি রোড সেতু এবং একাধিক টানেল রয়েছে। ফলে দুর্গম পথ অনেক সহজেই অতিক্রম করা সম্ভব হবে। পাশাপাশি  জম্মু ও কাশ্মীরের বিভিন্ন অঞ্চলের সঙ্গে যোগাযোগে উন্নতি ঘটাবে। যার প্রভাব অর্থনীতির প্রসারেও পরবে। 

এছাড়া রেল পরিষেবার পাশাপাশি বিভিন্ন রাস্তা, শিক্ষা প্রতিষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জম্মু থেকে কাটরাগামী রাস্তা, শ্রীনগর রিং রোড, কুলগাম বাইপাস এবং পুলওয়ামা বাইপাসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এদিন জম্মুর বিজয়পুরের অল ইন্ডিয়া মেডিক্যাল সায়েন্সের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর