Adani is launching an electric passenger car in collaboration with Uber

লাবনী চৌধুরী, ২৬ ফেব্রুয়ারি: সম্প্রতি আদানি গ্রুপ ইলেকট্রিক যাত্রীবাহী গাড়ি চালু করতে উবারের সাথে আলোচনায় বসেছে। উবেরের সিইও দারা খোসরোশাহীর ভারত সফরে এলে সেই সময়ই গত ২৪ ফেব্রুয়ারি গৌতম আদানি ও উবেরের সিইও একটি বৈঠক করেন। জানা গিয়েছে, আদানি গ্রুপের বৈদ্যুতিক যাত্রীবাহী গাড়ি চালু করার জন্য উবেরের রাইড-হেলিং প্ল্যাটফর্মের সঙ্গে একটি পার্টনারসিপ করতে চলেছে আদানি। বৈঠকে সেই সকল বিষয়েই আলোচনা হয়েছে বলে দাবি করেছে এক আন্তর্জাতিক সংবাদ সংস্থা।

এয়ার ফোর্সের দুর্দান্ত কীর্তি! এয়ারলিফ্টে লিভার এনে বাঁচানো হল প্রবীণ সেনার প্রাণ

এছাড়াও, প্রস্তাবিত অংশীদারিত্বের অধীনে, Uber-এর পরিষেবাগুলিকে আদানি ওয়ানের অধীনে আনা হবে, যেটি 2022 সালে চালু হয়েছিল। এই  আদানি ওয়ান ওয়েব সাইটে ফ্লাইট বুকিং, হলিডে প্যাকেজ এবং ক্যাব বুকিংয়ের মতো পরিষেবাগুলি পাওয়া যায়৷ 

এই পার্টনারসিপ কীভাবে আদানি গ্রুপকে সাহায্য করবে?
Adani is launching an electric passenger car in collaboration with Uber

রিপোর্ট অনুযায়ী, আহমেদাবাদ-ভিত্তিক পরিকাঠামো সংস্থা আদানি। তাদের প্রধান লক্ষ্য, উবেরের হাত ধরে ছোট বৈদ্যুতিক যাত্রীবাহী যানবাহনে নিজেদের ছাপ রাখা। এই পার্টনারসিপের ফলে আদানির এই উদ্দেশ্য আরও জোরদার হবে বলেই মনে করছে আদানি কর্তৃপক্ষ। তবে অবশ্য  বাণিজ্যিক বিভাগে নিজেদের যাত্রীবাহী বাস, কোচ এবং ট্রাক রয়েছে।

এছাড়াও, আদানি গোষ্ঠী যানবাহন নির্মাতা না হলেও তাদের বন্দর এবং বিমানবন্দর ব্যবসায় বিপুল চাহিদা রয়েছে। তাই তারা গাড়ি কিনে নিজেদের ব্র্যান্ড লাগিয়ে তা উবের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করবে। সম্প্রতি, আদানি গোষ্ঠী 3600 টিরও বেশি বৈদ্যুতিক বাসের জন্য সরকার কর্তৃক প্রদত্ত দরপত্রের জন্য বিড জমা দিয়েছে। 
এই অংশীদারিত্ব কীভাবে উবারকে সাহায্য করবে?
যদি এই পার্টনারসিপটি হয় তবে, উবের কোম্পানির তাদের নিজেদের লক্ষ্যে পৌঁছে দিতে সাহায্য করবে। তাদের লক্ষ্য ছিল 2040 সালের আগে নিজেদের  'শূন্য-নিঃসরণ গতিশীলতা প্ল্যাটফর্ম'-এ রূপান্তরিত করা। দিজেল ও পেট্রোল গাড়ি গুলিকে সরিয়ে দিয়ে সারা বিশ্বে ইলেক্ট্রনিক জানবাহন প্রতিস্থাপন করা। 

এই অংশীদারিত্ব ভারতকে কীভাবে উপকৃত করবে?
এই প্রকল্পটি বাস্তবাহিত হলে দেশে বৈদ্যুতিক চার চাকার গাড়ির গ্রহণযোগ্যতা অধিক বাড়বে। 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর