Bengal's Pride: Baranagar Village Awarded as the Best Tourism Village in the Country

ব্যুরো নিউজ,২০ সেপ্টেম্বর:বাংলার ঐতিহ্য ও সংস্কৃতির মধ্যে আরও একটি পালক যুক্ত হলো। কারণ মুর্শিদাবাদের বড়নগর গ্রাম দেশের সেরা পর্যটন গ্রামের তকমা পেল। বৃহস্পতিবার, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এই সুখবরটি প্রকাশ করেন তার এক্স হ্যান্ডেলে। তিনি জানান, জিয়াগঞ্জ ব্লকের এই ছোট্ট গ্রামটি ভারত সরকারের পর্যটন মন্ত্রকের কৃষি-পর্যটন প্রতিযোগিতায় ‘সেরা পর্যটন গ্রাম’ হিসাবে নির্বাচিত হয়েছে।

লেবাননে ভয়াবহ পেজার বিষ্ফোরণ;সন্ত্রাসের নতুন চেহারা

কি আছে এই বড়নগরে?

মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘আমি আনন্দিত যে মুর্শিদাবাদের বড়নগর গ্রামকে সেরা পর্যটন গ্রাম হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।’ তিনি আরও জানান, আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে এই সম্মান কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বাংলার হাতে তুলে দেওয়া হবে।কি আছে এই বড়নগরে? যা এটিকে বিশেষ করে তুলেছে? আসলে, এই গ্রামটির ইতিহাস ও ঐতিহ্য অত্যন্ত সমৃদ্ধ। এখানে অবস্থিত রানি ভবানীর প্যালেস এবং চার বাংলা মন্দির মূলত বড়নগরের প্রধান আকর্ষণ। প্রতি বছর দেশ-বিদেশ থেকে বহু পর্যটক এই প্রাচীন স্থাপত্য দেখতে আসেন।

অপহরণ ও তোলাবাজির অভিযোগে তৃণমূল কাউন্সিলর মিলন সর্দার গ্রেফতার, তৎপর সিআইডি

বড়নগরের টেরাকোটা মন্দির কমপ্লেক্সের অধীনে চার বাংলা মন্দির ছাড়াও এখানে শিব, কালী, বিষ্ণু প্রভৃতি বিভিন্ন হিন্দু দেবতার মন্দির রয়েছে। মন্দিরগুলোর গায়ে হিন্দু পুরাণের নানা ঘটনার চিত্রাঙ্কন করা রয়েছে। অষ্টাদশ শতকে রানি ভবানী নিজেই এই মন্দিরগুলি নির্মাণ করেছিলেন। সেই সময়, বড়নগর গ্রামটি ‘ভারতের বারাণসী’ নামে পরিচিত ছিল।এই স্বীকৃতি বাংলার পর্যটনকে নতুন উচ্চতায় নিয়ে যাবে এবং বাংলার সংস্কৃতি ও ইতিহাসকে বিশ্বের কাছে আরও বিশিষ্টভাবে তুলে ধরবে। বড়নগর গ্রাম আজ শুধু বাংলার নয়, সারা দেশের গর্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর