junk food

ব্যুরো নিউজ,২৫ আগস্ট: বর্তমান প্রজন্ম বেশিরভাগই জাঙ্ক ফুডের ওপর নির্ভরশীল। বাড়ির রান্না করা খাবার তাদের একঘেয়ে লাগে। নতুন প্রজন্মের ছেলে মেয়েরা বাড়ির খাবার বেশি না খেয়ে বাইরের খাবার খেতেই বেশি পছন্দ করে। একটু মুখরোচক কিছু খাবার ইচ্ছা হলেই বা সন্ধ্যের সময় কিছু খেতে ইচ্ছা হলে বাড়ির তৈরি খাবার না খেয়ে হয় অনলাইনে অর্ডার দেয় নইলে কোন জাঙ্ক ফুডের দোকানে গিয়ে জাঙ্ক ফুড কিনে খায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু কিন্তু এই সমস্ত জাঙ্ক ফুড খাওয়ার ব্যাপারে কড়া হুঁশিয়ারি দিয়েছেন। এই সমস্ত বাইরের খাবার যদি প্রতিদিন খাওয়া যায় তাহলে কিন্তু শরীরে বাসা বাঁধে মারণ রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর মতে ওই জাতীয় খাবার খাওয়া কমাতে হবে বা একেবারেই খাওয়া বন্ধ করতে হবে।

পুজোর অনুদান ফেরালো উত্তরপাড়ার আরো দুটি ক্লাব

কোন খাবার গুলোর ওপর নিষেধাজ্ঞা

এই সমস্ত খাবারগুলো মুখরোচক হলেও কিন্তু শরীরের জন্য ভীষণ অপকারি । এই ধরনের খাবার থেকে শরীরে নানান ধরনের রোগ বাসা বাঁধে। তাৎক্ষণিকভাবে সেগুলো বোঝা না গেলেও পরে কিন্তু শরীরকে ঝাঁঝরা করে দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু ওই সমস্ত খাবারগুলোকে পুরোপুরি বর্জন করার নির্দেশ দিয়েছেন। তাদের মধ্যে প্রথমে তালিকাতেই আছে পটেটো চিপস। আলুর চিপস খুব উচ্চ তাপমাত্রায় পরিশোধিত তেলে ভাজা হয় এতে প্রচুর পরিমাণ লবণ থাকে। পটেটো চিপসে প্রচুর পরিমাণে লবণ থাকে যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর এবং এতে প্রচুর পরিমাণ ক্যালরি ও থাকে।পরের তালিকায় রয়েছে পিৎজা এবং বার্গার। আমরা মাঝে মাঝেই পিজ্জা এবং বার্গার খাই যাতে প্রচুর পরিমাণে প্রিজারভেটিভ দেওয়া থাকে। তার সাথে সাথে এতে ব্যবহার করা হয় প্রচুর পরিমাণে মাখন , পনির , লবণ এবং নানান রকমের রাসায়নিক পদার্থ। এগুলি খেলে খুব দ্রুত ওজন বাড়ে তাই পিৎজা এবং বার্গার কম খাওয়ার কথা বা বর্জন করার কথা বলা হয়েছে।

নবান্ন যেন দুর্গ!২৭ আগস্ট কঠোর পুলিশি ব‍্যবস্থা, রাস্তায় নামছে প্রচুর ফোর্স

এরপরেই আসছে চিজ। চিজ একটি সেচুরেটেড এবং ফ্রান্স ফ্যাটে ভরা খাবার। চিজ আমরা স্যান্ডউইচ , বার্গার  ,ম্যাগি , পাস্তা এই সমস্ত খাবারের মিশিয়ে খাই। ভিশন  স্বাদ বাড়ায় খাবারে। চিজ খেতে ভালো লাগলেও এটি কিন্তু হৃদরোগের ঝুঁকি বাড়ায় এবং তার সাথে সাথে ওজন বাড়ায়। এই সমস্ত জাঙ্ক ফুডের সাথে সাথে বেশি লবণ খাওয়া তেও কিন্তু নির্দেশিকা জারি করেছে হু। প্রতিদিন পাঁচ গ্রামের বেশি লবণ না খাওয়ার কথাই বললেন হু ।অতিরিক্ত লবণ খেলে রক্তচাপ বাড়ে এবং হৃদরোগের সমস্যাও বাড়ে তাই লবণ বেশি আছে এমন জিনিস বর্জন করা উচিত।
এরই সাথে আসছে চিনির কথা। চিনি কিন্তু আমাদের শরীরের জন্য ভীষণ বিপদজনক। অত্যাধিক চিনি ওজন বৃদ্ধি করে মানসিক চাপ বাড়ায় এছাড়াও অত্যাধিক চিনি লিভার প্যানক্রিয়াস এবং তন্ত্রের সমস্যা বৃদ্ধি করে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর