dsamdam municipality cbi chargesheet

ব্যুরো নিউজ,২৮ জুলাই: একের পর এক দুর্নীতির তালিকা বেড়েই চলেছে। নিয়োগ দুর্নীতি শুধুমাত্র শিক্ষাক্ষেত্রে তা নয়, পুরসভার নিয়োগ দুর্নীতির লম্বা তালিকা তুলে ধরেছে এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। মিউনিসিপ্যালিটিতে নিয়োগ দুর্নীতিতে আদালতে অতিরিক্ত চার্জশিট পেশ করেছে সিবিআই। আর তাতেই SSC Scam-এর ছায়া ধরা পড়েছে। সিবিআই এর চার্জশিটে ২০২০ সালে করোনার লকডাউনের সময়কে দক্ষিণ দমদম পুরসভার তৎকালীন চেয়ারম্যান পাচু রায় এই নিয়োগ দুর্নীতির কাজে ব্যবহার করেছিলেন বলে অভিযোগ করা হয়েছে। তখন ওই পুরসভায় ২৯ জনকে নিয়োগ করা হয়েছিল। আর প্রত্যেকেই লিখিত পরীক্ষায় একই নম্বর পেয়েছিলেন ৫৫ মৌখিক পরীক্ষায় সকলেই শূন্য পান।

নীতি আয়োগের বৈঠকে মাইক অফ করে দেয়..রেডি প্লট মেনেই চিত্রনাট্য মমতার?কি বলছে কেন্দ্র?

নিয়োগ দুর্নীতিতে আদালতে চার্জশিট পেশ সিবিআইয়ের

পুরসভার নিয়োগ দুর্নীতির তালিকায় রাজ্যের বহু পুরসভা রয়েছে। টিটাগড়, ব্যারাকপুর, রানাঘাট, কৃষ্ণনগর, বরানগর সহ বহু পুরসভা নিয়োগে দুর্নীতি হয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রথমেই সিবিআই দক্ষিণ দমদম পুরসভার প্রাক্তন চেয়ারম্যান পাঁচু গোপাল রায়ের নাম উল্লেখ করেছেন। তার আমলেই নিয়োগে বড় দুর্নীতি হয় বলে অভিযোগ করছে সিবিআই। গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে একই দিনে ২৯ জনকে নিয়োগ করার পাশাপাশি দুইজনকে পিয়ন পদে নিয়োগ করা হয়। তারা দুজনেই লিখিত পরীক্ষায় একই নম্বর পান ৭৫ আবার মৌখিক পরীক্ষায় ফেল করেন বলে দাবি করে সিবিআই।

মমতার মুখে সৌজন‍্যের কথা, বিরোধীদের সঙ্গে কি আচরণ করেন উনি, আক্রমণে বিজেপির চিফ হুইপ

সিবিআই পুরসভার নিয়োগ দুর্নীতি তদন্ত করতে গিয়ে দেখেছে, সেই সময় একই দিনে ওই নিয়োগের অর্ডারগুলিতে সই করা হয়েছিল। আর তৎকালীন চেয়ারম্যান পাঁচু গোপাল রায় সেই সই করেছিলেন। প্রশ্নপত্র বা উত্তর তৈরির জন্য কোনো এক্সপার্ট রাখা হয়নি। যে সংস্থাকে এই পরীক্ষা পরিচালনা করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল, সেই সংস্থার আধিকারিক অভিযুক্ত অয়ন শীল নিজেই এই প্রশ্ন তৈরি করেছিলেন বলে সিবিআই এর অভিযোগ। তবে তৎকালীন চেয়ারম্যান পাঁচু রায় বলেছেন, নিয়ম মেনেই নিয়োগ হয়েছিল। কিন্তু সিবিআই-এর তরফে পুরসভার নিয়োগ দুর্নীতিতে প্রথমেই দক্ষিণ দমদম পৌরসভার প্রাক্তন চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ করে আদালতে চার্জশিট পেশ করা হয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর