modi appriciate budget

ব্যুরো নিউজ, ২৪ জুলাই: ঠিক সকাল ১১ টার সময় তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট সংসদে পেশ হলো। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করে দেশজুড়ে কর্মসংস্থানকে যে গুরুত্ব দেওয়া হচ্ছে সেই বিষয়টি উল্লেখ করেন। আর বাজেট পেশের পরেই বক্তৃতা করতে ওঠেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাজেটের প্রশংসা করে বলেন, সমাজের সব শ্রেণিকেই বাজেট শক্তিশালী করবে। দেশের গরীব মানুষ, গ্রাম এবং কৃষককে উন্নতির পথে নিয়ে যাবে এই বাজেট। নতুন মধ্যবিত্ত শ্রেণীকেও শক্তি যোগাবে।

বাজেটে বাংলার কপালে কি জুটলো?বরাদ্দ কি বাড়লো?দেখুন

বাজেট বক্তব্যে কী বললেন মোদী?

বাজেট প্রসঙ্গে বক্তৃতা করতে গিয়ে বক্তব্যে প্রধানমন্ত্রী কর্মসংস্থানের বিষয়টি গুরুত্বের সঙ্গে উল্লেখ করেন। মোদী বলেন, কাজের বহু সুযোগ তৈরি হচ্ছে। নতুন যারা কাজের ক্ষেত্রে প্রবেশ করবেন, সেই সমস্ত পেশাজীবীদের প্রভিডেন্ট ফান্ডে বিশেষ সুবিধা দেওয়া হবে। আগামী ৫ বছরের মধ্যে ১ কোটি যুবক যুবতীকে internship এর সুযোগ দেওয়ার ফলে গ্রামীণ এলাকার যুবকেরাও বৃহৎ সংস্থায় কাজের সুযোগ পাবেন। এরপরেই বিহারের সড়ক যোগাযোগ বৃদ্ধির জন্য বাজেটে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা উল্লেখ করেন মোদী।

৭০ হাজার থেকে বাড়িয়ে ৮৫ হাজার হলো পুজো অনুদান, মমতার টাকা নেবে না এই পুজো কমিটি

বিহারের পাশাপাশি অন্ধ্রপ্রদেশেও বাজেটে বড় ঘোষণা করা হয়। সেখানে অমরাবতীকে রাজ্যের রাজধানী হিসেবে চন্দ্রবাবুর ঘোষণা করার পরে এখনো পর্যন্ত অমরাবতী পরিকাঠামো দিক থেকে তেমন উন্নত হয়নি। ফলে এবারের বাজেটে কেন্দ্রীয় সরকারের তরফে চন্দ্রবাবুর ঘোষিত রাজ্যের রাজধানী অমরাবতীর পরিকাঠামো গড়ে তোলার জন্য ১৫ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা ঘোষণা করা হয়েছে। বাজেটে দুই গুরুত্বপূর্ণ শরিক বিহার এবং অন্ধ্রপ্রদেশের দুই মুখ্যমন্ত্রী বিরাট আর্থিক প্যাকেজ পেয়েছেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর