Train Service

ব্যুরো নিউজ, ২২ মে : লোকাল ট্রেনের টিকিট এবার কাটা যাবে যে কোন জায়গা থেকেই। নিয়মের ক্ষেত্রে এবার বড়সড়ো বদল আনল রেল। কিভাবে এই টিকিট কাটা যাবে? আসলে ইউটিএস মোবাইল অ্যাপ থেকে টিকিট কাটার বিষয়ে এবার বড়সড় পরিবর্তন করেছে পূর্ব রেল। এবার লোকাল ট্রেনের টিকিট কাটার জন্য ঝামেলা পোহাতে হবে না যাত্রীদের। বাড়ি বসেই এবার ট্রেনের টিকিট কাটুন ঝঞ্ঝাট ছাড়াই।

বাংলার স্কুলে স্কুলে ফ্রি ওয়াইফাই পরিষেবা! যুগান্তকারী পদক্ষেপ সরকারের তরফে

জেনে নিন ঝঞ্ঝাটমুক্ত টিকিট কাটার নয়া নিয়ম

এতদিন পর্যন্ত স্টেশন থেকে কুড়ি কিলোমিটার দূরত্বের মধ্যে থাকলে তবেই ইউটিএস অ্যাপ থেকে লোকাল ট্রেনের টিকিট কাটতে পারতেন যাত্রীরা। কিন্তু আর তা হবে না। যত দূরেই আপনার বাড়ি হোক না কেন সমস্যায় পড়তে হবে না যাত্রীদের। এমনটাই দাবি করেছে পূর্ব রেল। বিনা টিকিটে ভ্রমণ আটকাতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে পূর্ব রেল সুত্রে।

দিনে দিনে লোকাল ট্রেনের যাত্রীদের চাপ বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে স্টেশনের টিকিট কাউন্টার গুলোতে ও দারুন চাপ বাড়ছে। ভিড় সামাল দিতে এটিভিএম মেশিন চালু করা হয়েছে রেলের পক্ষ থেকে। তার পাশাপাশি ফোনের ইউটিএস অ্যাপের মাধ্যমে ও টিকিট কাটার ব্যবস্থা চালু করেছিল রেল কর্তৃপক্ষ। তবে সেই অ্যাপের মধ্যে এতদিন স্টেশন থেকে কুড়ি কিলোমিটার দূরত্বের মধ্যে থাকলে তবেই ট্রেনের টিকিট কাটা যেত। আর সেই বাধ্যবাধকতা থাকছে না বলেই খবর।

দু’রকমভাবে রেলের ইউটিএস অ্যাপের সাহায্যে টিকিট কাটা যায়। একটি হল পেপারলেস টিকিট। অর্থাৎ এই টিকিট আপনার ফোনের মধ্যেই থাকবে। এবং অন্যটি হলো আপনি ইউটিএস অ্যাপ থেকে টিকিট বুক করতে পারেন। এরপর এটিভিএম মেশিন থেকে টিকিটটি আপনাকে সংগ্রহ করে নিতে হবে। এবার জানা যাচ্ছে দূরত্ব ঘুচিয়ে দেবার ফলে বিনা টিকিটে রেল সফর বন্ধ হবে। পাশাপাশি পেপারলেস টিকিট এবং ডিজিটাল বিপ্লবকে এগিয়ে নিয়ে যাবে রেল।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর