iran israel effect in stock marcket

লাবনী চৌধুরী, ১৯ এপ্রিল:  এদিকে ইজরায়েল ইরানের টিট ফর ট্যাট! ওদিকে কাঁপছে মার্কিন শেয়ার বাজার। যার প্রভার বিশ্ব বাজারে।

ফের কবে মেন লিডে আলিয়া? তবে বাস্কেটবল নিয়েই ব্যস্ত অভিনেত্রী! কিন্তু কেন?

 শুক্রবার ইরানের উপর ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা নিঃসন্দেহে মধ্যপ্রাচ্যের শক্তিগুলির মধ্যে একটি বিপজ্জনক ধারাবাহিক প্রতিশোধ। যা বিশ্ব বাজারকে কয়েক সপ্তাহের অনিশ্চয়তার দিকে ঠেলে দিতে পারে। 
সোমবার গ্লোবাল এক্সচেঞ্জগুলি পুনরায় খোলা না পর্যন্ত এই বিশ্ব বাজারে কী ঘটতে পারে তা নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। তবে, অনুমান করা যাচ্ছে যে, এই যুদ্ধ আবহে বাজার দর অনেকতাই অনিশ্চিত। কারন দুই দেশের  টিট ফর ট্যাট! যে কোনও মুহূর্তে শেয়ার বাজারে ধস নামাতে পারে। 
সেই অবস্থায়, শুক্রবার এ পর্যন্ত তেলের দাম, বৈশ্বিক স্টক এবং ঐতিহ্যবাহী নিরাপত্তা বাণিজ্যের প্রতিক্রিয়া তুলনামূলকভাবে স্থিতিশীল ছিল। তার কারন হিসাবে ইরানের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্স নামক আন্তর্জাতিক সংবাদসংস্থাকে জানিয়েছে যে, এই মুহূর্তে তেহরানের পাল্টা আঘাত করার কোন পরিকল্পনা নেই।
ইরান-ইজরায়েলের যুদ্ধে বড়সড় ধসের মুখে শেয়ার বাজার মার্কিন অপরিশোধিত তেলের মূল্য প্রাথমিকভাবে প্রায় 4% বেড়ে প্রতি ব্যারেল 86.3 ডলারে পৌঁছায়। কিন্তু তা স্বত্বেও বছরের সর্বোচ্চ মূল্যের নিচেই ছিল। তবে, এর পড়ে তেলের দাম কয়েক শতাংশ হ্রাস হয়। সোনার মূল্যের ক্ষেত্রেও ছবিটি খানিকটা একই। সোনার মূল্যের উত্থান হলেও, প্রাথমিক রেকর্ডের নিচেই ছিল। কিন্তু এরপরেই ফের নিচের দিকে নামতে থেকে পারদ। এমনকি ডলার, যা দিয়ে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম নির্ধারণ করা হয় সেই ডলারের মুল্যেও তেমন বেশি হেরফের দেখা যায়নি। 
কিন্তু শুক্রবারে US স্টক আবার লাল রেখায় পৌঁছে যায়। এবং S&P500 2022 সালের পর এই প্রথমবারের মতো টানা ছয় দিনের জন্য রেকর্ড পতনের  মাত্রায় পৌঁছায়। যার জন্য নিউইয়র্কের ওয়াল স্ট্রিটে উদ্বেগ তৈরি হয়েছে। 
https://youtu.be/8KZSDFZOTW8

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর