ভাঙনে

ব্যুরো নিউজ, ৯ নভেম্বর: নদী ভাঙনে জেরবার জীবন

গোসাবা ব্লকের অন্তর্গত রাঙাবেলিয়া গ্রাম পঞ্চায়েতের জটিরামপুর খেয়াঘাট ও জেটি সংলগ্ন এলাকা ক্রমশ নদীর ভাঙনে নদী গর্ভে চলে যেতে বসেছে। সুন্দরবন উন্নয়ন দফতরের তৈরী কংক্রিটের জেটিঘাটের একাংশ ইতিমধ্যেই নদীগর্ভে চলেও গিয়েছে। সেই অবস্থার মধ্যে আবার নতুন করে জেটিঘাট সংলগ্ন গোমর নদীর যে চর রয়েছে সেই চরের একটাও বড় অংশ নদীগর্ভে যেতে বসেছে।

পথ নাটিকায় সতর্কবার্তা

জেটিঘাট-সহ সংলগ্ন যে সমস্ত দোকান রয়েছে যেকোনো মুহূর্তেই সেই সমস্ত দোকানঘরও তলিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। সব মিলিয়ে দারুণ আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন স্থানীয় বাসিন্দা থেকে ব্যবসায়ী সকলেই।

তবে সব থেকে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে দীপাঞ্চলের বাসিন্দাদের। কারণ জটিরামপুর খেয়াঘাট দিয়েই গোসাবা ব্লকের রাঙাবেলিয়া, গোসাবা, সাতজেলিয়া, লাহিড়িপুর-সহ একাধিক গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দাদেরকে নিত্যদিনই যাতায়াত করতে হয় রীতিমতো জীবনের ঝুঁকি নিয়ে। জেটি ঘাটের একাংশ ভেঙে পড়লেও এখনো পর্যন্ত কোনোভাবেই প্রশাসনের তরফে সেই জেটি মেরামতের কোনো তৎপরতা দেখা যায়নি।

যদিও এ বিষয়ে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ আশেপাশের প্রায় ১০-১২টি গ্রামের মানুষ এই খেয়াঘাট ও জেটির উপর ভরসাতেই স্কুল-কলেজ-হাসপাতালে যান। সেই রাস্তা না থাকলে কী করবেন তা ভেবে কুলকিনারা পাচ্ছেন না তাঁরা। বর্ষার মরসুমে ভাঙন বাড়ে। দিনের পর দিন নদী ভাঙন বাড়তে থাকায় আশঙ্কার প্রহর গুনছেন তাঁরা। অন্য আরও অনেক কিছুর মতো এই খেয়াঘাটটি হয়তো চলে যাবে নদীর গ্রাসে। ভেসে যাবে নদী সংলগ্ন এলাকা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর