ইভিএম নিউজ ব্যুরো, ২৪ মেঃ ( Latest News)

আগামী ২৮ তারিখ বহু প্রতীক্ষিত এবং আলোচিত নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন দেশের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী। সেই উদ্বোধন অনুষ্ঠান বয়কট করবে বলে জানিয়েছে তৃণমূল কংগ্রেস। তৃণমূলের বক্তব্য, সংসদ ভবন উদ্বোধন করবেন প্রধান মন্ত্রী কিন্তু তা করা উচিত রাষ্ট্রপতির। রাষ্ট্রপতিকে গুরুত্ব না দিয়ে কেন প্রধান মন্ত্রী উদ্বোধন করবেন, প্রশ্ন তুলেছে তৃণমূল। একই প্রশ্ন তুলেছে কংগ্রেস সহ আন্যান্য বিরোধী দল গুলো। অবস্থা যা দারাচ্ছে তাতে মনে হচ্ছে সমস্ত বিজেপি বিরোধী দল গুলোই এই অনুষ্ঠান বয়কট করতে চলেছে। আরও একটি কারণ রয়েছে বিরোধীদের এই আপত্তির পেছনে। সংসদ ভবন উদ্ভধন হবে যে দিন অর্থাৎ ২৮ মে, সেই দিন টি বিনায়াক দামদর সাভারকারের জন্মদিন। সাভার কারকে ব্রিটিশ সরকার আন্দামানের সেলুলার জেলে বন্দি করে রেখেছিল। তিনি ব্রিটিশ সরকারের কাছে মুচলেকা দিয়ে জেল থেকে ছাড়া পেয়েছিলেন-এই রকমই শোনা যায়। আর এই রকম এক জনের জন্মদিনেই সংসদ ভবনের উদ্বোধন হবে, এতাও বিরধীদের ক্ষোপের কারণ।

প্রসঙ্গগত নতুন সংসদ ভবনে শিলান্যাস অনুষ্ঠানও  বিরোধীরা বয়কট করেছিলেন সেটা ছিল ২০২০ শাল। সেই সময় রাষ্ট্রপতি ছিলেন রামনাথ কোবিন্দ। সেই সময় কোবিন্দকে উদ্বোধন অনুষ্ঠানে ডাকা হয়নি। রাষ্ট্রপতি যেহেতু সাংবিধানের প্রধান তাই তাকে বাদ দিয়ে সংসদ ভবন উদ্বোধন করলে তাতে দেশের সংবিদানকে অপমান করা হয়- আর এই বক্তবত জানিয়েছিলেন রাহুল গান্ধী সহ সমস্ত বিজেপি বিরোধী দল গুলো।

এছাড়াও যে বিপুল খরচ এই নতুন সংসদ ভবনের তৈরিতে হয়েছে তা দেশের বর্তমান আর্থিক পরিস্থিতিতে এই বিপুল খরচের কোন যুক্তি নেই- এ কথাও বলেছে তৃণমূল কংগ্রেস সহ সমস্ত বিরিধী দল গুলো। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর