সুপ্রিম কোর্ট
ব্যুরো নিউজ, ৮ নভেম্বর: হাইকোর্টের ৩ প্রধান বিচারপতিকে সুপ্রিম কোর্টে উন্নীত করতে সুপারিশ কলেজিয়ামের!

সোমবারই সুপ্রিম কোর্টের কলেজিয়ামের তরফে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে যে সমস্ত বিচারপতিদের উন্নীত করার জন্য ভাবা হচ্ছে, তাঁদের নাম প্রস্তাবিত হয়েছে। এই নামগুলির মধ্যে রয়েছে দিল্লির হাইকোর্টের প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মা, রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি অগাস্টাইন জর্জ মাসিহ। গুয়াহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি সন্দীপ মেহতা।
হাইকোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকের চাকরি প্রার্থীদের কাউন্সেলিং শুরু
বিচারপতি সতীশচন্দ্র শর্মা: বিচারপতি সতীশচন্দ্র শর্মা দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে কর্মরত। ২০২২ সালের ২৮ জুন থেকে তিনি দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতির পদে কর্মরত। দিল্লি হাইকোর্টের আগে তিনি তেলাঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে ছিলেন। তার আগে ২০১৮ সালের ১৮ জানুয়ারি থেকে তিনি মধ্যপ্রদেশে হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। 

বিচারপতি অগাস্টাইন জর্জ মাসিহ: ২০০৮ সালের ১০ জুলাই থেকে পঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের বিচারপতি হিসাবে কর্মরত ছিলেন বিচারপতি অগাস্টাইন জর্জ মাসিহ। পরে ২০২৩ সালের ৩০ মে তিনি রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্বভার গ্রহণ করেছেন। তিনি এর বহু আগে, সংবিধান, শ্রম, পরিষেবা সিভিল বিষয়ে প্র্যাকটিস করেছেন। 

বিচারপতি সন্দীপ মেহতা: ২০১১ সালে রাজস্থান হাইকোর্টে বিচারপতি হিসাবে নিযুক্ত হন বিচারপতি সন্দীপ মেহতা। পরবর্তীকালে তিনি গুয়াহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিযুক্ত হন। ১২ বছর ধরে তিনি হাইকোর্টের বিচারপতি হিসাবে কর্মরত।


এই তিন বিচারপতিকে নিয়োগের বিষয়ে ইতিমধ্যেই সুপারিশ দিয়ে দিয়েছে কলেজিয়াম। এই তিন বিচারপতিকে নিয়োগের পর সুপ্রিম কোর্টে মোট বিচারপতির সংখ্যা দাঁড়াবে ৩৪। ক্রমাগত বাড়ছে সুপ্রিম কোর্টে মামলার পাহাড়। সেই জায়গা থেকে নিয়োগের বিষয়ে এগিয়েছে কলেজিয়াম। সংবাদ মধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর