বিলকিস বানোর

ব্যুরো নিউজ, ৮ জানুয়ারি: সুপ্রিম জয় বিলকিস বানোর | গুজরাট সরকারের আসামীদের মুক্তির সিদ্ধান্ত ভুল

আজ, সোমবার সুপ্রিম কোর্টে বিলকিস বানো মামলার শুনানি। ২০২২ সালে বিলকিস বানোর গণধর্ষণে অভিযুক্ত ১১ জনকে মুক্তি দিয়েছিল গুজরাট সরকার। সেই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিলকিস বানো। এ দিন শীর্ষ আদালতের তরফে গুজরাট সরকারের বিলকিস বানোর ১১ ধর্ষককে মুক্তির সিদ্ধান্ত বাতিল করা হয়।

সুপ্রিম জয় বিলকিস বানোর। ১১ জন ধর্ষকের মুক্তি আটকাল সুপ্রিম কোর্ট। গুজরাট সরকারের আসামীদের মুক্তির সিদ্ধান্ত ভুল। তাই ১১ জন আসামীকে আত্মসমর্পণের নির্দেশ  দিয়েছে শীর্ষ আদালত।

কোথায় লুকিয়ে শাহজাহান?? জানাল শুভেন্দু

বিলকিস বানো গণধর্ষণ মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অভিযুক্তদের সাজার মেয়াদ পূরণের আগেই মুক্তি দেওয়া নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। এ দিন শীর্ষ আদালতের তরফে গুজরাট সরকারের বিলকিস বানোর ১১ ধর্ষককে মুক্তির সিদ্ধান্ত বাতিল করা হয়। শীর্ষ আদালতের তরফে বলা হয়, গুজরাট সরকারের এই ধরনের সিদ্ধান্ত নেওয়া বৈধ ছিল না। এটা সম্পূর্ণ বেনিয়ম। গুজরাট সরকারের উচিত ছিল ২০০২ সালের আদালতের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করা।

সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, নির্যাতিতার অধিকার সংরক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মহিলাদের সম্মান করা উচিত। ২০০২ সালের মে মাসে গুজরাট সরকার যে সিদ্ধান্ত নিয়েছিল, তা তথ্য লুকানো ও প্রতারণা।

২০০২ সালে গুজরাট দাঙ্গার সময়কালে গণধর্ষিত হন বিলকিস বানো। সেই সময় তিনি ৫ মাসের গর্ভবতী ছিলেন। তাঁর চোখের সামনেই ৩ বছরের কন্যা সহ পরিবারের ৭ সদস্যকে কুপিয়ে খুন করা হয়। ঘটনায় আদালতের দ্বারস্থ হন বিলকিস। ২০০৮ সালে মুম্বইয়ের বিশেষ সিবিআই কোর্ট অভিযুক্তদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। পরে বম্বে হাইকোর্টও সেই রায় বহাল রাখে। ১৫ বছর কারাবাসের পর, ১১ আসামীর মধ্যে একজন সুপ্রিম কোর্টে মুক্তির আবেদন করেছিলেন। সুপ্রিম কোর্ট তখন সেই ভার তুলে দেয় গুজরাট সরকারের কোর্টে। গুজরাট সরকার এই বিষয়টি বিবেচনা করার জন্য একটি কমিটি গঠন করে। ওই কমিটিই ১৯৯২ মওকুফ নীতিতে ১১ জনের মুক্তির সুপারিশ করে। কমিটির তরফে বলা হয়, ১১ জনই সংস্কারী ব্রাহ্মণ। ১১ বছর সাজা ভোগ করেছে তাঁরা এবং জেলেও তাঁরা ভাল আচরণ করেছেন।

২০২২ সালে স্বাধীনতা দিবসের দিন গুজরাট সরকার অভিযুক্তদের মুক্তি দেয়। এই ঘটনাকে কেন্দ্র করে সমালোচনার ঝড় ওঠে। বিলকিস বানো গুজরাট সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। আজ শীর্ষ আদালতের তরফে বিলকিস বানোর  আবেদনকে বৈধ বলে জানানো হয়। পাশাপাশি ১১ জন আসামীর মুক্তি বাতিল করে সুপ্রিম কোর্ট। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর