কার্যকলাপ

লাবনী চৌধুরী, ৩১ ডিসেম্বর: সন্ত্রাসী কার্যকলাপ! তেহরিক-ই-হুরিয়াত সংগঠনকে ‘বেআইনি’ ঘোষণা কেন্দ্রের

জম্মু ও কাশ্মীরে তেহরিক-ই-হুরিয়াত সংগঠনটিকে ‘বেআইনি’ ঘোষণা করল মোদী সরকার। ইউএপিএর অধীনে এই সংগঠনটি ভারত-বিরোধী প্রচার চালাচ্ছে, এরই পাশাপাশি জম্মু ও কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদকে ইন্ধন দিতে সন্ত্রাসী কার্যকলাপ চলাচ্ছে বলে নিজের X হ্যান্ডেলে পোস্ট করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

বর্ষশেষের ‘মন কি বাত’ | রাম মন্দির নিয়ে কি বার্তা?

এই সংগঠনটি জম্মু ও কাশ্মীরকে ভারত থেকে আলাদা করতে এবং ইসলামী শাসন প্রতিষ্ঠার জন্য নিষিদ্ধ কর্মকাণ্ডে জড়িত। গোষ্ঠীটি ভারত বিরোধী প্রচার চালাচ্ছে এবং জম্মু ও কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদকে উস্কে দিতে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। প্রধানমন্ত্রী সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো-টলারেন্স নীতির অধীনে, ভারত বিরোধী কার্যকলাপে জড়িত এমন সংস্থাকে নিষিদ্ধ করা হয়েছে বলে জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

TeH, যা 2004 সালে কট্টর বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি প্রতিষ্ঠিত করেন। এটি হুরিয়ত কনফারেন্সের একটি অংশ যা গিলানির নেতৃত্বে ছিল। এমনকি UAPA এর কোনও সংগঠন যদি ভারত-বিরোধী প্রচারণা বা সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকে তবে সে সকল সংগঠনকেও ধারা 3(1) এর অধীনে নিষিদ্ধ করা হবে। কেন্দ্রীয় সরকার যদি দেখে যে, তেহরিক-ই-হুরিয়াত সংগঠনের সঙ্গেও অন্যান্য সংগঠনের যোগসূত্র রয়েছে, তবে বিজ্ঞপ্তি জারিকরে সেই সংগঠনকেও বেআইনি বলে ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার।"


হুররিয়াত সংগঠন কি?
হুরিয়াত কনফারেন্স 1993 সালে 26 টি গোষ্ঠীর সাথে অস্তিত্ব লাভ করে। যার মধ্যে কিছু পাকিস্তানপন্থী এবং নিষিদ্ধ সংগঠনও ছিল। যেমন- জামাত-ই-ইসলামি, জেকেএলএফ এবং দুখতারান-ই-মিল্লাত। এমনকি মিরওয়াইজ উমর ফারুকের নেতৃত্বে পিপলস কনফারেন্স এবং আওয়ামী অ্যাকশন কমিটিও অন্তর্ভুক্ত ছিল।
2005 সালে মিরওয়াইজের নেতৃত্বে মধ্যপন্থী দল এবং সৈয়দ আলি শাহ গিলানির নেতৃত্বে কট্টরপন্থী দলটি বিচ্ছিন্নতাবাদী দলে দুটি ভাগ হয়ে যায়। সন্ত্রাসী কার্যকলাপের বিরুদ্ধে এখনও পর্যন্ত, মোদী সরকার ইউএপিএ-এর অধীনে জামায়াত-ই-ইসলামী ও জেকেএলএফকে এই দুটি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছে। 2019 সালে সেই নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র্কঙ্র্তাগথঙ্রাক

জানিয়েছেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলির অর্থায়নের তদন্তে হুরিয়াত কনফারেন্সের সদস্য-সহ বিচ্ছিন্নতাবাদী নেতাদের জড়িত থাকার পরামর্শ দেওয়া হয়। এমনকি ক্যাডাররা জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপে প্রয়োজনীয় অর্থের জন্য হাওয়ালা-সহ বিভিন্ন অবৈধ যোগসূত্রের মাধ্যমে দেশে-বিদেশ থেকে তহবিল সংগ্রহ করেছিল।

ইউএপিএ-এর অধীনে হুরিয়াত কনফারেন্সের দুটি উপদলের উপর নিষেধাজ্ঞা দাবির মামলার সমর্থনে, কর্মকর্তারা সন্ত্রাসের অর্থায়ন সম্পর্কিত বেশ কয়েকটি মামলার উল্লেখ করেছিলেন, যার মধ্যে একটি জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) দ্বারা তদন্ত করা হয়েছিল। যেখানে বেশ কয়েকটি সংগঠনের ক্যাডারদের গ্রেফতারও করা হয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর