প্রতারণা

ব্যুরো নিউজ, ৮ অক্টোবর: শহরে সাইবার প্রতারণার শিকার এক শিক্ষক

সিকিম ঘোরার পরিকল্পনায় স্থগিতাদেশ প্রশাসনের

বিকাশ ভবনে পাঠানো চিঠির ট্র‍্যাক খুঁজতে গিয়ে সাইবার প্রতারণার শিকার হলেন বালুরঘাট রঘুনাথপুর বি এম হাইস্কুলের প্রধান শিক্ষক। তাঁর নাম স্নেহাশিস তপস্বী। হ্যাকারদের ফাঁদে পা দিয়ে তাঁর একলক্ষ টাকাও খোয়া গেছে। গুগল থেকে পোস্ট অফিসের ট্র্যাকিং সাইট খুঁজতে গিয়েই এই বিপত্তি হয়েছে। শনিবার টাকা ফেরতের আবেদন জানিয়ে বালুঘাট সাইবার ক্রাইম থানার দ্বারস্থও হয়েছেন ওই  শিক্ষক।

 

সুত্র মারফত জানা গেছে, শিক্ষক স্নেহাশিস তপস্বী বেশ কয়েকদিন আগে বালুরঘাট পোস্ট অফিসের মূল ব্রাঞ্চ থেকে স্কুলের একটি চিঠি বিকাশ ভবনে পাঠান। যে চিঠির বর্তমান অবস্থান দেখতে শুক্রবার গুগলে পোস্ট অফিসের ট্র্যাকিং সাইটের জন্য সার্চ করেন। তখনই  তিনি ভুল করে একটি ভুয়ো ওয়েবসাইটে তিনি চলে যান। সেখান থেকে তার মোবাইলে একটি লিংক পাঠিয়ে ট্র্যাকিং অ্যাপ ডাউনলোড করার কথা বলা হয়। এরপরেই তড়িঘড়ি তিনি লিংকে গিয়ে অ্যাপটি ডাউনলোড করেন। সেখানে তাকে বলা হয় তার চিঠির অবস্থান জানতে পেনাল্টি বাবদ ৫ টাকা পাঠাতে হবে। প্রথম ব্যাঙ্ক থেকে যে টাকা না যাওয়াতেই ফের অপর একটি ব্যাঙ্কের একাউন্ট থেকে তা পাঠানোর চেষ্টা করেন ওই শিক্ষক। দুটো ব্যাঙ্কে তাকে ফেল দেখানো হলেও তারা ওই শিক্ষককে জানান পেনাল্টির ৫ টাকা তারা পেয়ে গেছেন।

 

এরপর ওই শিক্ষক তার চিঠির ট্র‍্যাকিং সাইড জানতে না পারলেও আচমকা দুটো ব্যাংকের অ্যাকাউন্ট থেকে কয়েক দফায় হাতিয়ে নেন এক লক্ষ টাকা। যা নিয়ে হতচকিত হয়ে পড়েন ওই শিক্ষক। এদিকে এই অভিযোগ পেয়েই ঘটনার তদন্তে নেমেছে বালুরঘাট সাইবার ক্রাইম থানার পুলিশ। শিক্ষক স্নেহাশিস তপস্বী বলেন, স্কুলের চিঠির ট্র‍্যাকিং সাইড খুজতে গিয়েই তার দুটি একাউন্ট থেকে একলক্ষ টাকা হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। টাকা ফিরে পাবার আশায় এদিন সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হয়েছেন তিনি। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর