skin-oil-remove

ব্যুরো নিউজ, ৩০ এপ্রিল, শর্মিলা চন্দ্র: পাল্লা দিয়ে যেমন বাড়ছে তাপমাত্রার পারদ তেমনই বাড়ছে ত্বকের সমস্যা। বশেষ করে যাদের তৈলাক্ত ত্বক, তাদের সমস্যা দ্বিগুণ। তীব্র গরমে ত্বকে তেলের পরিমাণ আরও বেড়ে যায়, ফলে ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। তার মধ্যে কাজের প্রয়োজনে যাদের প্রতিদিন বাইরে বেড়তে হয় তাদের তো আর রক্ষে নেই। তীব্র গরমে মুখে ময়েশ্চারাইজারও যেমন বেশিক্ষণ থাকে না, তেমন মেকআপ করলেও দ্রুত গলে জল হয়ে যায়। সেই কারণেই এই গরমে ত্বকের পরিচর্যায় বিশেষ নজর রাখা প্র‍য়োজন। কয়েকটি টিপস ফলো করলেই এই গরমে ত্বকের সমস্যা থেকে মিলবে মুক্তি।

ত্বকের যত্নে বাড়তি নজর

১) মাড প্যাক

এই গরমে মুখের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করতে মাড প্যাকের জুড়ি মেলা ভার। এই প্যাক যেমন ত্বকের অতিরিক্ত তেল ভাব আটকায়, তেমনই ব্রণ এবং ত্বকের নানা রকম সমস্যার সমাধান করে। বাজারে বিভিন্ন কোম্পানির, বিভিন্ন রকম প্যাক পাওয়া যায়। ত্বকের ধরন অনুযায়ী এই মাড প্যাক কিনে নিতে হবে।

কীভাবে ব্যবহার করবেন-

প্রথমে ত্বক ভালো করে নিন। এরপর মাড প্যাক লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। শুকনো অব্দি অপেক্ষা করুন। এরপর হালকা গরম জলে ধুয়ে নিন।

২) ঘন ঘন ফেসওয়াশ ব্যবহার থেকে বিরত থাকুন-

গরমের দিনে অনেকে ত্বক পরিষ্কার রাখতে ঘন ঘন মুখে ফেসওয়াশ ব্যবহার করেন। কিন্তু অতিরিক্ত ফেসওয়াশ ব্যবহারে ত্বক শুষ্ক হয়ে পড়ে। সেই জন্য দিনে অন্তত দুবার ফেসওয়াশ ব্যবহার করুন।

৩) জল দিয়ে মুখ পরিষ্কার করুন-

গরমের সময় অতিরিক্ত ঘাম হয়, সেজন্য বারবার মুখ ধুতে হয়। সেক্ষেত্রে শুধু জল দিয়েই মুখ ধোয়া বাঞ্ছনীয়। অথবা ওয়েট টিস্যু দিয়ে ওয়েট টিস্যু দিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন। এতে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব নিয়ন্ত্রণে থাকবে।

৪) টোনার ব্যবহার করতে পারেন-

মুখের অতিরিক্ত তেল কমাতে টোনার বেশ কার্যকরী। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর মহেশচারাইজার লাগানোর আগে টোনার দিয়ে নিন। ত্বকের পিএইচ ব্যালেন্সও নিয়ন্ত্রণে রাখে এই টোনার

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর