গোলাপ

ব্যুরো নিউজ, ৩ নভেম্বর: মায়ের পায়ে লাল জবা, আপনার পেটে লালা গোলাপ! একবার খেলে  ভুলবেন না এর স্বাদ 

সামনেই দীপাবলি। হাতে আর মাত্র কয়েকটা দিন। এই বিশেষ দিনে বাড়িতে আসা আত্মীয় পরিজনদের মিষ্টিমুখ তো করাতেই হয়। এবছর যদি আপনি আপনার প্রিয়জনদের দোকান থেকে কেনা মিষ্টি না দিয়ে নিজের হাতে বানানো মিষ্টি খাওয়ান তাহলে কেমন হয়?

দীপাবলির মিষ্টির লিস্টে ক্ষীরমোহন মিস করবেন না

তবে সকল মিষ্টির মধ্যেও লাড্ডুর জুরি মেলা ভার! লাড্ডু পছন্দ করেন না, এমন মানুষ খুব কমই আছে। আমরা তো অনেকেই বিভিন্ন রকমের, বিভিন্ন স্বাদের লাড্ডু খেয়েছি, মুগ ডালের লাড্ডু, মিহিদানার লাড্ডু, ব্যাসনের লাড্ডু, ড্রাইফ্রুটের লাড্ডু, বোদের লাড্ডু। হরেক রকম লাড্ডু খেলেও খেয়েছেন কি রোজ ব্লসম লাড্ডু?

রোজ ব্লসম লাড্ডু তৈরির উপকরণ: বেসন এক কিলো, কাঠবাদাম ২৫০ গ্রাম, চিনি ৮০০ গ্রাম, ঘি ৫০০ গ্রাম, গোলাপের পাপড়ির পেস্ট ১৫০ গ্রাম, গোলাপ ফুলের পাপড়ি ১৮০ গ্রাম ও মধু।

কীভাবে তৈরি করবেন?
প্রথমে একটি কড়াইতে ঘি গরম করে তাতে বেসন দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। ঘিয়ের সঙ্গে বেসন মিশে বাদামি রঙ হলে কড়াই নামিয়ে আলাদা করে রাখুন। এবার অন্য একটি কড়াই নিয়ে নিন। তাতে কাঠবাদাম হালকা ভেজে নিয়ে ছোট ছোট টুকরো করে নিন।

এবার একটি কড়াইতে চিনি গলিয়ে তার মধ্যে কাঠবাদামের টুকরোগুলি দিয়ে ফোটাতে থাকুন। এবার আগে থেকে ভেজে রাখা বেসন কড়াইয়ে দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। পেস্ট করে রাখা গোলাপের পাপড়ির মিশ্রণটি মিশিয়ে দিন। মিশ্রণটি ঘন হতে থাকলে নামিয়ে হাতে মধু মাখিয়ে লাড্ডুর আকারে গড়ে তুলুন। লাড্ডু তৈরি হয়ে গেলে তার গায়ে গোলাপ ফুলের পাপড়িগুলো দিয়ে গার্নিশ করুন। চাইলে অপর থেকে কাজু আমান্ড দিয়েও আপনার লাড্ডু গুলি ডেকোরেশন করে নিতে পারেন। দেখতেও যতটা সুন্দর লাগবে খেতেও ততটাই সুস্বাদু। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর