চলেছে

ব্যুরো নিউজ, ২৭ ডিসেম্বর: বেড়েই চলেছে ডিমের দাম 

সস্তায় গরিবের পুষ্টির জন্য ডিমের কোন বিকল্প নেই। সেই ৬ টাকার ডিম এখন বিকচ্ছে পিস প্রতি ৮ টাকা। যেই সময় দাম ঊর্ধ্বমুখী হচ্ছে ঠিক তখনই ডিমের চাহিদাও তুঙ্গে। একদিকে ক্রিসমাস, অন্যদিকে পিকনিক। শীতকালে সকালের ব্রেকফাস্টে ডিমের চলন যথেষ্ট। তাঁর উপরে রয়েছে মিড ডে মিলে কচিকাঁচাদের ডিম খাওয়ানোর রেওয়াজ।

খরিফ শস্যের ফলন কি কমবে?

শীতকালে কেক তৈরিতেও ডিম কম ব্যবরিত হয়না। এ হেন সময়ে বাজারে ডিমের সরবরাহ কমেছে দক্ষিণ ভারতের বন্যা ও আবহাওয়া বিরুপ থাকার কারণে। পশ্চিমবঙ্গে যেটুকু ডিম উৎপাদিত হয় তাঁর সঙ্গে দক্ষিণ ভারতের ডিমের যোগান স্বাভাবিক থাকলে মূল্যবৃদ্ধি সেভাবে ঘটতো না। একই সঙ্গে মুরগির খামারের দাম ও বেড়েছে অনেকটা। দুর্গাপুজোর পর যখন ডিমের চাহিদা যথেষ্ট থাকে তখন বাজারে পিস প্রতি ডিমের দাম ছিল ৫ টাকা ৫০ পয়সা। এখন প্রায় ৪৮ ঘণ্টা অন্তর ৫০ পয়সা করে বাড়ছে পিস প্রতি ডিমের দাম।

পশ্চিমবঙ্গের পোলট্রি ফেডারেশনের কর্তারা জানিয়েছেন এ রাজ্যে দৈনিক ৪ কোটির মতো ডিম প্রয়োজন। সে জায়গায় প্রায় সাড়ে ৩ কোটি ডিম রাজ্যে উৎপাদিত হলেও প্রায় ১ কোটি ডিম আমদানি করতে হয় দক্ষিণ ভারতের রাজ্যগুলির থেকে। এই অবস্থায় ডিমের চাহিদা তুঙ্গে থাকলেও দাম বাড়ছে পাল্লা দিয়ে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর