ব্যুরো নিউজ, ৪ ডিসেম্বর: ‘বিজেপি বিধায়কদের গ্রেফতার নয়,’ নির্দেশ হাইকোর্টের

জাতীয় সঙ্গীত চলাকালীন স্লোগান দিয়েছিলেন বিজেপি বিধায়কেরা, এমনটাই দাবি শাসক শিবিরের। তবে গেরুয়া শিবিরের দাবি, জাতীয় সঙ্গীতের কথা তাঁদের আগে থেকে জানানো হয়নি। তাঁরা যখন ধরনা দিচ্ছিলেন, তার মাঝেই শুরু হয় জাতীয় সঙ্গীত। আর সেই জল গড়াল আদালত পর্যন্ত। এই মামলায় বিজেপি বিধায়কদের গ্রেফতার না করার নির্দেশ হাইকোর্টের।

বিচারপতি জয় সেনগুপ্তর পর্যবেক্ষণ, ধরনা আগে থেকেই চলছিল, পরে বিজেপি বিধায়করা স্লোগান দেওয়া শুরু করেন। অর্থাৎ জাতীয় সঙ্গীত শুনেও তাঁরা থামেননি, এমনটা নয়। তবে এই মামলা থেকে বিধায়করা অব্যাহতি পাবেন কি না, সে ব্যাপারে এখনও কোনও নির্দেশ দেয়নি আদালত।

ব্যানার্জি পরিবারে বিয়ের মরশুম | থাকবেন মুখ্যমন্ত্রী! বরকর্তা ফিরহাদ

২৯ নভেম্বর তৃণমূল-বিজেপির জোড়া কর্মসূচি ছিল বিধানসভা চত্বরে। সে দিনই বিজেপি বিধায়কদের বিরুদ্ধে জাতীয় সঙ্গীতের অবমাননার অভিযোগ ওঠে। পরে তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়। এবার তাঁরা আদালতের দ্বারস্থ হন।

বিচারপতি সেনগুপ্তও এদিন বলেন, ‘সুপ্রিম কোর্টের রায়ে এটা স্পষ্ট উল্লেখ করা আছে যে, জাতীয় সঙ্গীত হবে সেটা আগে থেকে ঘোষণা করতে হবে।’ বিচারপতি আরও বলেন, ‘বেলা ৩ টে তখন ধরন চলছিল। এরপর বিরোধীরা যান বিধানসভা। তাঁরা স্লোগান দিতে দিতে ঢোকেন। হঠাৎ গান শুরু হয়ে যায়। জাতীয় সঙ্গীত শুরুর কথা জানানো হয়নি।’ এদিন বিজেপি বিধায়কদের গ্রেফতার না করার মৌখিক নির্দেশ দেন হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর