আদালতের

ব্যুরো নিউজ, ২৭ জানুয়ারি: শীর্ষ আদালতের হাইকোর্টের বিষয়ে স্থগিতাদেশ

কলকাতা হাইকোর্টে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ও বিচারপতি সৌমেন সেনের মধ্যে সংঘাতের ঘটনায় এবার হস্তক্ষেপ করল দেশের শীর্ষ আদালত। সিঙ্গল বেঞ্চ ও ডিভিশন বেঞ্চের যাবতীয় নির্দেশে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন স্পেশাল বেঞ্চ। অর্থাৎ মেডিক্যালে ভর্তি সংক্রান্ত দুর্নীতির মামলায় সিবিআই তদন্তের নির্দেশে স্থগিতাদেশ দেওয়া হল।

উল্লেখ্য, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ মেডিক্যালে ভর্তি সংক্রান্ত দুর্নীতির মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। পরবর্তীতে সেই নির্দেশে ডিভিশন বেঞ্চ স্থগিতদেশ দেয়। ডিভিশন বেঞ্চের সেই নির্দেশকে মান্যতা না দিয়েই সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এই ক্ষেত্রে স্বতঃপ্রণোদিতভাবে হস্তক্ষেপ করেছে শীর্ষ আদালত। শনিবার অর্থাৎ আজ প্রধান বিচারপতি ডিওয়আই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি অনিরুদ্ধ বোসের বিশেষ বেঞ্চে ছিল ওই মামলার শুনানি।

শেখ শাহজাহান সম্পর্কে বিতর্কিত মন্তব্য মন্ত্রী অখিল গিরির

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতিদ্বয়ের সংঘাতের ঘটনা প্রকাশ্যে উঠে আসে। সেই ঘটনায় এদিন স্বতঃপ্রণোদিত পদক্ষেপ গ্রহণ করল শীর্ষ আদালত। হাইকোর্টের কোনো বিচারপতির ঘটনায় দেশের শীর্ষ আদালতের হস্তক্ষেপ করার ঘটনা সচরাচর দেখা যায় না। সাম্প্রতিক কালে ঘটা ওই ঘটনা নজিরবিহীন বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত সব নির্দেশে স্থগিতাদেশ দেওয়া হল। ডিভিশন বেঞ্চ বা সিঙ্গল বেঞ্চ আপাতত মেডিক্যালে ভর্তি সংক্রান্ত ওই মামলার কোনও শুনানি করতে পারবে না। আগামী সোমবার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। তার আগে রাজ্য সরকারকে তাদের অবস্থান জানানোর জন্য নোটিশ দিল শীর্ষ আদালত। পাশাপাশি শীর্ষ আদালতের তরফে নোটিশ দেওয়া হয়েছে সিবিআই-কেও। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর