হামলার

লাবনী চৌধুরী, ২৭ ডিসেম্বর: ফের পুলওয়ামা হামলার হুমকি মুসলিম যুবকের | কী পদক্ষেপ ATS-এর?

সোশ্যাল মিডিয়ায় হুমকি পোস্ট। সেই পোস্টে লেখা ‘ইনশাআল্লাহ দুসরা পুলওয়ামা জালদ হোগা’।

সোশ্যাল মিডিয়ায় হুমকিমূলক পোস্ট করে মাদ্রাসার এক ছাত্র। সেই পোস্টে সে লেখে ‘ইনশাআল্লাহ দুসরা পুলওয়ামা জালদ হোগা’ যার বাংলা অর্থ করলে দাড়ায় ‘পুনরায় পুলওয়ামা খুব শীঘ্রই হবে’। অর্থাৎ সেই পোস্টে পুলওয়ামায় দুষ্কৃতী হামলা মতো ঘটনা আবার হবে বলে ‘হুমকি’ দিয়েছে ওই যুবক। আর সামাজিক মাধ্যমে এই পোস্ট করতেই গ্রেফতার ওই মুসলিম যুবক।

উত্তরপ্রদেশের দারুল উলূম মাদ্রাসার এক মুসলিম ছাত্র ফের পুলওয়ামা হামলার হুমকি দেয়। যুবক তার X হ্যান্ডেলে সে লেখে “বহুত জলদ ইন শা আল্লাহ দুসরা পুলওয়ামা ভি হোগা”। 2019 সালে পুলওয়ামা হামলায় 40 জন জওয়ান প্রাণ হারিয়েছিলেন।

পর পর দুবার ভূমিকম্পে কেঁপে উঠলো লেহ ও লাদাখ

ছাত্রের নাম মহম্মদ তালহা মাজহার। তালহা ঝাড়খণ্ডের জামশেদপুরের সরাইকেলার বাসিন্দা। দেওবন্দের দারুল উলূম মাদ্রাসার ছাত্র। ২৬ ডিসেম্বর অর্থাৎ গতকাল রাতে ওই যুবক তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে এই হুমকিমূলক বার্তাটি পোস্ট করেন। তিনি লিখেছেন “ইনশাআল্লাহ শীঘ্রই আরেকটি পুলওয়ামা হামলা হবে।”

আর এই পোস্টটি নজরে আসার সাথে সাথে ওই মুসলিম যুবককে গ্রেফতার করে ATS (অ্যান্টি টেরোরিজম স্কোয়াড)। দেশে আরেকবার পুলওয়ামা হামলার হুমকি দেওয়া তার পোস্ট নিয়ে পুলিশ এবং ATS যুবকদের জিজ্ঞাসাবাদ করছে। সোশ্যাল মিডিয়ায় হুমকি দেওয়ার অভিযোগে ছাত্রের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে।

ওই যুবক কোনও সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যুক্ত কিনা সে সম্পর্কেও তাঁকে জেরা-জিজ্ঞাসাবাদ করছে অ্যান্টি টেরোরিজম স্কোয়াড। দেওবন্দ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানিয়েছেন, তালহা মাজহারকে এখনও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ওই যুবকের মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে।

যুবকের মোবাইল ফোনটি বাজেয়াপ্ত করেছে ATS এবং কোনও সন্ত্রাসী যোগ রয়েছে কিনা সে সম্পর্কে বিস্তারিত জানার জন্য অনুসন্ধান করা হচ্ছে। এছাড়া হোস্টেলে তালহা মাজহারের সঙ্গে থাকা অন্যান্য ছাত্রদেরও পুলিশ আটক করেছে বলে খবর মিলাছে। সে কি করত? কাদের সঙ্গে যোগাযোগ রয়েছে সে বিষয়েও জিজ্ঞাসাবাদ চালানো হচ্ছে বলে জানা গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় পুলওয়ামা হামলার হুমকি দেওয়ার অভিযোগে তালহা মাজহারের বিরুদ্ধে পুলিশ একটি মামলা দায়ের করেছে।


প্রসঙ্গত, 14 ফেব্রুয়ারী, 2019-এ পুলওয়ামা হামলা হয়েছিল। ভারতীয় সেনাবাহিনীর একটি কনভয়ে বোমা ফেলা হয়েছিল। এই হামলায় প্রাণ হারিয়েছিল 40 জন জওয়ান। ভারতীয় সেনাবাহিনীর সেই কনভয়ে 78টি গাড়ি ছিল। হেখানে 2 হাজার 547 জন সৈন্য জম্মু-শ্রীনগর হাইওয়েতে নিয়ে যাচ্ছিল আর সেখানেই বিস্ফোরণ ঘটায় সন্ত্রাসীরা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর