মার্কিন

ব্যুরো নিউজ, ১৭ অক্টোবর: গাজায় আক্রমনে মিললো না মার্কিন সবুজ সঙ্কেত 

মার্কিন সবুজ সঙ্কেতের অভাবে গাজা সিমান্তে ইজরায়েলই সেনা এখনো থমকে। তবে ইজরায়েলই রকেট হানা পালিস্তিনিওদের উপর চলছে একটানা। আর সেই রকেট হানাতেই মৃত পালিস্তিনিওদের শত শত দেহ পরে রয়েছে ছিন্ন ভিন্ন হয়ে। সেগুলি আইসক্রিমের গাড়িতে বোঝাই করে সরানো হচ্ছে। আশঙ্কা যদি ইজরায়েলর পদাতিক সেনা আক্রমন শানায় তবে জনশূন্য হয়ে যাবে গাজা। ইতিমধ্যে ইজরায়েলের পদাতিক সেনা শয়ে শয়ে ট্যাঙ্ক, কামান, ও অত্যাধুনিক অস্ত্র নিয়ে ঘিরে ফেলেছে সমগ্র গাজা সীমান্ত।

আদালতের বাইরে বিস্ফোরক কুন্তল

প্রাথমিকভাবে  হামাসের আক্রমন ও শিশুদের মর্মান্তিকভাবে খুন করার যে খবর প্রকাশিত হয়েছিলো তাতে বেজায় চটেছিল মার্কিন প্রশাসন। পরে সেই খবরের সত্যতার প্রমান মেলেনি। ফলে বাইডেন প্রশাসন এবার পালিস্তিনিও বিশেষত হামাসের উপর আক্রমন স্থলপথে করার ব্যাপারে এখনো সম্মতি দেয়নি। এছাড়া আশেপাশের সিরিয়া, ইরান, ইত্যাদি দেশে চাপ ও বাড়ছে ইজরাইলের বিরুদ্ধে। ইউরোপের বিভিন্ন দেশেও মানুষ পথে নামছে ইজরাইলি পাল্টা হানার তিব্র প্রতিবাদে। থেমে নেই হামাসও। তারা সমগ্র গাজা জুরে তৈরি করেছে সুরঙ্গ পথ। যাকে বলা হচ্ছে গাজা মেট্রো। ফলে হামাস যদি বিদেশি অস্ত্র সাহায্য পায় তবে সেই সুরঙ্গ পথে তারাও ইজরাইলিদের নিকেশ করতে তৈরি করে রেখেছে পরিকল্পনা।

এখন দেখার রাষ্ট্রসংঘ কি ভুমিকা নেয়। আন্তর্জাতিক এই সংগঠনের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস ইতিমধ্যেই শান্তির বানি নিয়ে পালেস্তাইনের আশেপাশের দেশ গুলিতে ঘুরে বেরাচ্ছেন। আলোচনা চালাচ্ছেন বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানদের সাথে। ইভিএম নিউজ  

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর