কি

ব্যুরো নিউজ, ১৯ ডিসেম্বর: কি জানাচ্ছে জ্ঞানবাপীর বৈজ্ঞানিক সমীক্ষার রিপোর্ট?

জ্ঞানব্যাপীর বৈজ্ঞানিক সমীক্ষার রিপোর্ট জমা দিলো আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সোমবার বারাণসী আদালতে মুখ বন্ধ খামে রিপোর্ট জমা  দিল ভারতের পুরাতাত্ত্বিক সর্বেক্ষণ(এএসআই)।

গত ১১ ডিসেম্বরে কাশীর বিশ্বনাথ মন্দির সংলগ্ন জ্ঞানবাপী মসজিদ নিয়ে বৈজ্ঞানিক সমীক্ষা রিপোর্ট জমা দেওয়ার জন্য আদালতের কাছে অতিরিক্ত সময় চেয়েছিল এএসআই। সেই মতো বারাণসী জেলা আদালত গত সোমবার সংস্থাটিকে আরও এক সপ্তাহ সময় দেয় এবং ১৮ ডিসেম্বরের মধ্যে জ্ঞানবাপী মসজিদের বৈজ্ঞানিক সমীক্ষার বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেয়। এক সপ্তাহ পর অবশেষে সেই রিপোর্ট জমা দিল এএসআই।

ফের করোনা ‘আতঙ্ক’! উদ্বেগ বাড়াচ্ছে ভাইরাসের নয়া প্রজাতি

আগামী ২১ ডিসেম্বর আবেদনকারীদের সামনে এই রিপোর্ট তুলে ধরা হবে এবং মন্দির-মসজিদ এই বিতর্কে মামলার আবেদনকারীরা বৈজ্ঞানিক সমীক্ষা রিপোর্টের প্রতিলিপি পাবেন। আগামী ২১ ডিসেম্বর একটি প্রতিলিপি পাঠানো হবে সুপ্রিম কোর্টকেও।

১৮ ডিসেম্বর বারাণসী আদালতে বৈজ্ঞানিক রিপোর্ট জমা দিয়েছে এএসআই। মামলার দ্রুত নিষ্পত্তি চাইছে উভয়পক্ষই। একুশে জুলাই বারাণসী জেলা আদালত জানিয়ে দেয়, মসজিদের ওজুখানায় থাকা শিব লিঙ্গ বাদে বাকি অংশের বৈজ্ঞানিক সমীক্ষা করবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সেই মতো শুরু হয় সমীক্ষার কাজ।

জ্ঞানব্যাপীতে বৈজ্ঞানিক সমীক্ষা চালালে মসজিদ ভেঙ্গে পড়তে পারে, এই দাবিতে আদালতের দ্বারস্থ হয় মসজিদ কর্তৃপক্ষ। তবে তাতে কোনও ফল হয়নি। মসজিদ কর্তৃপক্ষের সেই দাবি খারিজএকরে দেয় আদালত। উল্টে আদালত জানিয়ে দেয়, ওখানে উপস্থিত কোনো কিছুকেই জায়গা থেকে সরানো যাবে না। এই রায়ে সন্তুষ্ট না হয়ে মসজিদ কমিটি সুপ্রিম কোর্টে গেলে সেখানেও হাইকোর্টের রায় বজায় রাখে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, সপ্তদশ শতকে জ্ঞানবাপী মসজিদ হিন্দু মন্দিরের উপর তৈরি হয়েছিল কিনা তা নির্ধারণের জন্য এএসআইকে বৈজ্ঞানিক সমীক্ষার নির্দেশ দেয় আদালত। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর