এশিয়ান

লাবনী চৌধুরী, ৩ জানুয়ারি: এশিয়ান কাপ নিয়ে কী বলছেন কোচ স্টিমাক? খেলোয়াড়দের জন্য কী বার্তা?

আমাদের উচ্চতর প্রতিপক্ষের বিরুদ্ধে ক্লিনিকাল হতে হবে, এমনটাই মত ইগর স্টিমাকের।

গাজা যুদ্ধের ভয়ানক ছায়া ইজরায়েলি ফুটবল টিমের ওপর

শনিবার সন্ধ্যাতেই অবতরণ,  AFC 2023-এর জন্য কাতারে পৌঁছানো 23 টি দলের মধ্যে প্রথম ভারত৷ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্লু টাইগারদের প্রথম ম্যাচ। আর সেই খেলায় দুই সপ্তাহেরও কম সময় বাকি। তাই প্রধান কোচ ইগর স্টিমাক খেলোয়াড়দের উদ্দেশ্যে বলেন, নষ্ট করার মতো হাতে সময় নেই।

নববর্ষের প্রাক্কালে দলের প্রথম প্রশিক্ষণ পর্বের আগে, দোহারে টিমের হোটেল থেকে একটি প্রাক-টুর্নামেন্ট সংবাদ সম্মেলনে মিডিয়ার সাথে কথা বলেন স্টিমাক। তিনি জানান, "আমরা এখানে তাড়াতাড়ি আসতে চেয়েছিলাম, সঠিকভাবে নিজেদের প্রস্তুত করতে চেয়েছিলাম, এবং পরে ভ্রমণের জন্য সময় নষ্ট করতে চাইনি। আমরা একসাথে আমাদের কাজ শুরু করেছি। আমাদের সময়সূচী পরিকল্পনা করেছি যেখানে আমরা দুই দিনে চারটি সেশন করব। তৃতীয় দিনে বিশ্রাম, এবং আরও অনেক কিছু নিয়ে আমাদের পরিকল্পনা রয়েছে। 7ই জানুয়ারী, আমাদের নিজেদের মধ্যে একটি প্রশিক্ষণ ম্যাচও হবে।

26 জনের চাহিদাপূর্ণ খেলোয়াড়ের একটি দল নিয়ে দোহায় পৌঁছেছে, যেখানে আনোয়ার আলী, জ্যাকসন সিং থাওনাওজাম, আশিক কুরুনিয়ান এবং রোহিত কুমারের মতো কিছু গুরুত্বপূর্ণ নামও চোটের কারণে এশিয়ান কাপ থেকে বাদ পড়েছে। এটি কীভাবে দলকে গঠন করবে সে সম্পর্কে স্টিমাক বলেছেন, "গত কয়েক মাসে আমাদের জন্য জিনিসগুলি নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। আমরা শারীরিকভাবে এবং পাস করার সমস্ত ক্ষমতা হারিয়ে ফেলেছি। কিন্তু আমাদের এটা নিয়ে চিন্তা করার সময় নেই, আমাদের এখানে যারা আছে তাদের উপর ফোকাস করেই ভাবতে হবে।

আমাদের ভাল এবং শক্তিশালী খেলোয়াড় দরকার। আমাদের সমস্ত প্রতিপক্ষ সেই অর্থে একটি সত্যিকারের হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই সময়ে পরীক্ষা-নিরীক্ষা করার এবং নতুন মুখ আনা ছাড়া আমাদের কোন বিকল্প পথ নেই। এই 26 জনের মধ্যে 17 জন খেলোয়াড় এই প্রথমবারের মতো এতো বড় মঞ্চে উঠছে। এটি তাদের জন্য একটি দুর্দান্ত অভিজ্ঞতা হবে," জানিয়েছেন ক্রোয়েশিয়ান।

অধিনায়ক সুনীল ছেত্রী তার তৃতীয় এশিয়ান কাপ অভিযানে অংশ নিতে চলেছেন। 39 বছর বয়সী এই টুর্নামেন্টে ভারতের সর্বোচ্চ স্কোরার তিনি। তিনি 2011 (কাতারেও) এবং 2019 সালে দুবার নেট করেছেন। ছেত্রী ছাড়াও গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধু, অমরিন্দর সিং এবং বিশাল কাইথ, ডিফেন্ডার সন্দেশ ঝিংগান, প্রীতম কোটাল এবং শুভাশীষ বোস, এবং মিডফিল্ডার উদন্ত সিং এবং অনিরুধ থাপা এই ন'জন খেলোয়াড় অতীতে এশিয়ান কাপ স্কোয়াডের অংশ ছিল।

"আমাদের প্রথম যে অংশে কাজ করতে হবে তা হল জাতীয় দলের ফোকাস ফিরিয়ে আনা এবং আমাদের ফিটনেসের ওপর নজর দেওয়া। তারপরে আমরা দেখব আমাদের স্ট্যান্ড কি হবে, সেইদিকে। একইসঙ্গে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমাদের পদ্ধতির বিষয়ে সিদ্ধান্ত নেব। আমাদের দলে মোহনবাগানের অনেক খেলোয়াড় আছে, যারা সম্প্রতি খারাপ ফলাফল করেছে। তাই যাদের আত্মবিশ্বাস কম এমন খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে হবে। তবে সাহল (আবদুল সামাদ) এর মতো আমাদের কিছু খেলোয়াড় তাদের ক্লাবের সাথে যেভাবে পারফর্ম করেছে তাতে আমি খুশি"। এমনটাই জানিয়েছেন স্টিমাক। 

মানসিক বিকাশের পাশাপাশি, স্টিমাকেরও একটি পরিষ্কার ধারণা রয়েছে যে পিচে কী করা দরকার এবং তিনটি বড় খেলার আগে খেলার যে দিকগুলির প্রতিকার প্রয়োজন তার উপর জোর দিয়েছেন। ইংল্যান্ডের প্রাক্তন আন্তর্জাতিক ট্রেভর সিনক্লেয়ার স্টিমাকের কর্মীদের সহকারী কোচ হিসেবে যোগ দিয়েছেন, যা অল্প প্রস্তুতির সময় যথেষ্ট ফলপ্রসূ হতে পারে বলে মনে কড়া হচ্ছে।

সর্বোপরি, ভারত যখন প্রথমবারের পর দ্বিতীয়বার এশিয়ান কাপ অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে, স্টিম্যাকের খেলয়াড়দের জন্য একটাই বার্তা রয়েছে - উপভোগ করুন। এই ধরনের একটি টুর্নামেন্ট প্রতি চার বছরে একবার আসে, এবং আপনাকে এটি থেকে সর্বাধিক লাভ করতে হবে। আমি চাই আমাদের ছেলেরা টুর্নামেন্ট উপভোগ করুক, দারুণ অভিজ্ঞতা লাভ করুক, তাদের আকৃতি ঠিক রাখুক এবং ফলাফল নিয়ে চিন্তা না করুক। আমি খেলোয়াড়দের ওপর কোনো চাপ দিচ্ছি না। আমরা বাইরে গিয়ে লড়াই করব বলে জানান স্টিমাক। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর