জালিয়াতি
লাবনী চৌধুরী, ৩ নভেম্বর: এফটিএক্স জালিয়াতি মামলায় দোষী সাব্যস্ত 'ক্রিপ্টো কিং' স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড 

স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড একসময় বিশ্বের অন্যতম বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ পরিচালনা করতেন। তিনি নিউইয়র্কে জালিয়াতি ও অর্থ তছরুপের জন্য দোষী সাব্যস্ত হন।
IT-রিটার্নের নথি পোস্ট করে মুখ্যমন্ত্রীকে পাল্টা চ্যালেঞ্জ শুভেন্দুর 
মাত্র কয়েক ঘণ্টা আলোচনার পর বিচারক তার বিরুদ্ধে এই মামলার রায় দেন। ব্যাঙ্কম্যান-ফ্রাইডকে গত বছর গ্রেফতার করেছিল তার ফার্ম FTX। এখন তিনি এখন কারাগারে রয়েছেন।

তিনি ৩১ বছর বয়সী বিলেনিয়ার ও ক্রিপ্টো শিল্পের অন্যতম মুখ ছিলেন, সেখান থেকে একটি অত্যাশ্চর্য পতনের উপসংহার। 

"স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড এর নাম জড়িয়েছে আমেরিকান ইতিহাসের সবচেয়ে বড় আর্থিক জালিয়াতিগুলির মধ্যে একটিতে। তাকে ক্রিপ্টোর রাজা বানানোর জন্য একটি বহু বিলিয়ন ডলারের চক্রান্ত করা হয়েছে," মার্কিন অ্যাটর্নি ড্যামিয়ান উইলিয়ামস একটি বিবৃতিতে এমনটাই বলেছেন৷ তিনি আরও বলেন, "এই মামলাটি সর্বদা মিথ্যা, প্রতারণ, চুরির বিষয়ে হয়েছে।"
 
ব্যাঙ্কম্যান-ফ্রাইডের বিরুদ্ধে বিনিয়োগকারীদের এবং ঋণদাতাদের কাছে মিথ্যা বলার এবং ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ FTX থেকে বিলিয়ন ডলার চুরি করার অভিযোগ আনা হয়। তার বিরুদ্ধে সাতটি প্রতারণা ও অর্থ পাচারের অভিযোগ আনা হয়।

সমস্ত অভিযোগের জন্য দোষী নন বলে স্বীকার করেছিলেন স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড, তিনি বলেছিলেন যে তিনি ভুল করেছিলেন। তিনি সরল বিশ্বাসের সঙ্গে কাজ করেছিলেন, এমনটাই জানিয়ে ছিলেন স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড।
এই ঐতিহাসিক রায়ের পর ব্যাঙ্কম্যান-ফ্রাইডের আইনজীবী মার্ক কোহেন বলেন, "আমরা আদালতের সিদ্ধান্তকে সম্মান করি। তবে আমরা ফলাফলে খুবই হতাশ। ব্যাঙ্কম্যান-ফ্রাইড এর বিরুদ্ধে আনা অভিযোগের বিরুদ্ধে তিনি লড়াই চালিয়ে যাবেন।"

প্রাক্তন ফেডারেল প্রসিকিউটর রেনাটো মারিওটি ​​বলেছেন, "সরকার এই মামলাটি জিতেছে সমবায়কারীদের উপর অনেক চাপ দিয়ে, খুব তাড়াতাড়ি তাদের সাথে চুক্তি করে এবং এই মামলাটি খুব সুগমভাবে বিচার করে।"

প্রসিকিউশন প্রমাণ পেশ করেছে যে ব্যাঙ্কম্যান-ফ্রাইডের ক্রিপ্টো ট্রেডিং ফার্ম আলামেডা রিসার্চ এক্সচেঞ্জের প্রথম দিন থেকে FTX গ্রাহকদের পক্ষে আমানত গ্রহণ করেছিল, যখন ঐতিহ্যবাহী ব্যাঙ্কগুলি এটিকে একটি অ্যাকাউন্ট খুলতে দিতে রাজি ছিল না।

সেই তহবিলগুলিকে সুরক্ষিত করার পরিবর্তে, যেমন ব্যাঙ্কম্যান-ফ্রাইড বারবার জনসমক্ষে করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি সেই অর্থ আলামেডা ঋণদাতাদের শোধ করতে, সম্পত্তি কেনা এবং বিনিয়োগ এবং রাজনৈতিক দানে ব্যয় করেছিলেন।

সহকারী মার্কিন অ্যাটর্নি নিকোলাস রুস তার সমাপনী যুক্তিতে বলেছেন, "তিনি টাকা নিয়েছিলেন। তিনি জানতেন যে এটি ভুল ছিল। যেভাবেই হোক তিনি এটি করেছিলেন, কারণ তিনি ভেবেছিলেন যে তিনি বুদ্ধিমানের কাজ।"
প্রতিরক্ষা আইনজীবী মার্ক কোহেন বলেছেন, "খারাপ রায় ছিল"। 

ব্যাঙ্কম্যান-ফ্রাইড তার ফার্মগুলির মধ্যে অর্থ স্থানান্তরকে "অনুমতিযোগ্য" বলে রক্ষা করেছেন। সাক্ষ্য দিয়েছেন যে গত বছর FTX পতনের কয়েক সপ্তাহ আগে পর্যন্ত তিনি তার ডেপুটিদের দ্বারা বর্ণিত আর্থিক গেপ সম্পর্কে বেশিরভাগ ক্ষেত্রেই অবগত ছিলেন না। পতনের ফলে অনেক গ্রাহকই তাদের তহবিল পুনরুদ্ধার করতে পারেনি।

তবে দেউলিয়া মামলা করা আইনজীবীরয়াদাবি করেন, যে তারা ক্ষতি হওয়া অর্থের সিংহভাগ উদ্ধার করেছেন।

FTX-এর দ্রুত বৃদ্ধি এবং গত বছর তার ডিল-মেকিং, যখন বাজারের মন্দা অন্যান্য ক্রিপ্টো সংস্থাগুলিকে আঘাত করেছিল, তখন তাকে "ক্রিপ্টোর রাজা" উপাধি দেওয়া হয়েছিল।

শীঘ্রই কংগ্রেস ক্রিপ্টোর জন্য নতুন নিয়ম পাস করার সম্ভাবনা না থাকায়, মারিওটি ​​বলেছিলেন, "আমি সত্যিই মনে করি মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট ক্রিপ্টো প্রবিধান থাকায়, এই ক্ষেত্রে অপরাধের ধরন কমবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর