আজ

ব্যুরো নিউজ, ১৪ জানুয়ারি: আজ থেকে শুরু রাহুলের ভারত ন্যায় যাত্রা

ভারত জোড়ো যাত্রার পর এবার ভারত জোড়ো ন্যায় যাত্রা কংগ্রেসের। লোকসভা জিততে কংগ্রেসের ভরসা সেই তেলেঙ্গানা ফর্মুলা?

মুখ্যমন্ত্রীকে তীব্র কটাক্ষ কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের

১৪ জানুয়ারি মণিপুর থেকে কংগ্রেসের দ্বিতীয় জনসংযোগ যাত্রা শুরু করছেন সাংসদ রাহুল গান্ধী। গতবার ভারত জোড়ো যাত্রায় দক্ষিণ ভারতের সঙ্গে উত্তর ভারতকে জুড়েছিলেন রাহুল গান্ধী। এবার পূর্বের সঙ্গে পশ্চিম ভারতকে জোড়ার অভিযান কংগ্রেসর।

হিংসা বিধ্বস্ত মণিপুর থেকে শুরু হয় এই পদযাত্রা। ১৫টি রাজ্যের ১১০টি জেলার মধ্যে দিয়ে চলবে এই পদযাত্রা, মুম্বইয়ে এসে শেষ হবে এই ভারত জোড়ো ন্যায় যাত্রা। মণিপুর থেকে শুরু হচ্ছে এই জনসংযোগ। এরপর তা পৌঁছবে নাগাল্যান্ডে। সেখান থেকে অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয় হয়ে রাহুল গান্ধী পদযাত্রা করে আসবেন এরাজ্যে। জানা গিয়েছে, ৫ দিনের পদযাত্রায় বাংলার ৭টি জেলার মধ্যে দিয়ে যাবে কংগ্রেসের জনসংযোগ যাত্রা। এরপর বিহারে পৌঁছবেন। সেখান থেকে ঝাড়খণ্ড, ওড়িশা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, গুজরাট হয়ে মহারাষ্ট্রে পৌঁছবে ন্যায় যাত্রা। সেখানেই শেষ হবে এই যাত্রা।

২০২২ সালের সেপ্টেম্বর মাসে কন্য়াকুমারী থেকে ভারত জোড়ো যাত্রা শুরু করেছিলেন রাহুল গান্ধী। ২০২৩ সালে জম্মু-কাশ্মীরে এসে তা শেষ হয়। রাহুল গান্ধীর দাবি, তার এই ভারত জোড়ো যাত্রা ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। এর ফলেই কংগ্রেস তেলেঙ্গানায় জয়লাভ করেছিল। তবে তেলেঙ্গা জিতলেও ছত্তিসগড়, মিজোরাম, মধ্য প্রদেশ, রাজস্থান অধরাই রয়ে যায়।

তবে সামনেই লোকসভা নির্বাচন। তাই লোকসভার আগে সেই ফর্মুলাকেই কাজে লাগাতে চাইছেন রাহুল গান্ধী। তাই লোকসভার আগে ফের পথে নামছেন রাহুল গান্ধী। তবে এবার দক্ষিণ থেকে উত্তর নয়। এবার পূর্ব থেকে পশ্চিমে রাহুল গান্ধীর নেতৃত্বেই শুরু হল ভারত ন্যায় যাত্রা।

আজ মণিপুরের থৌবাল জেলা থেকে পদযাত্রার সূচনা করেন রাহুল। প্রথমে ইম্ফল থেকে যাত্রা শুরু করার পরিকল্পনা থাকলেও, প্রশাসনের অনুমতি না মেলায় থৌবাল থেকে যাত্রা শুরু করা হয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর