uses of Wetlands

ব্যুরো নিউজ, ৫ ফেব্রুয়ারী: ২ রা ফেব্রুয়ারী World Wetlands Day অর্থাৎ বিশ্ব জলাভূমি দিবস। ১৯৭১ সালের এ দিনেই ক্যাম্পিয়ান সাগর তীরবর্তী ইরানের রামসার শহরে জলাভূমি সম্মেলনে অনুষ্ঠিত হয়েছিল যেখানে জলাভূমির আন্তর্জাতিক উপযোগিতার কথা তুলে ধরা হয়। ১৯৯৭ সালে প্রথমবার বিশ্বব্যাপী জলাভূমি দিবস উদযাপিত হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ দিবস পালন করা হয়ে থাকে।

ঝাড়খণ্ডে আজ আস্থা ভোট | কুর্সি ধরে রাখতে পারবেন চম্পাই সোরেন?

বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের সরকারি-বেসরকারি দপ্তর-সহ সাধারণ মানুষও জলাভূমির উপযোগিতা ও সুবিধার বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে অংশগ্রহণ করে থাকে। তবে গ্রাম বাংলা ও বিশ্বের জলা জমিতে জলজ-প্রাণী ভিত্তিক চাষের প্রযুক্তিগত উন্নয়ন করতে হবে। পাশাপাশি গ্রামের গরীব মানুষকে উচ্চ জীবিকার সন্ধান দিতে হলে বেশ কিছু উপযোগী পরিকল্পনা গ্রহণ করা দরকার। রাজ্যে যে সকল জলদেহী পুকুর, খাঁড়ি, ভেরি, বিল, হ্রদ, জলাভূমি রয়েছে, সেগুলির উপযুক্ত সমীক্ষা করা প্রয়োজন।

World Wetlands Day

জলাভূমি সংরক্ষণ ও তাকে উপযুক্ত কাজে ব্যবহার করার ক্ষেত্রে যথেষ্ট নজর দেওয়া প্রয়োজন। সরকারের তথ্য মাফিক যে জমি রয়েছে তা বাস্তবের জমির প্রকৃতির সঙ্গে আদৌ মিল রয়েছে কিনা তা খতিয়ে দেখা প্রয়োজন। মানুষের লোভ-লালসায় অনেক জলাভূমি চুরি হয়ে যাচ্ছে। বহু ক্ষেত্রে রাজনৈতিক দলের আস্কারাতেও বেদখল হয়ে যাচ্ছে জমি। সেক্ষেত্রে জলাভূমি সংরক্ষণ ও সমীক্ষা অত্যাবশ্যক হয়ে উঠেছে।

এছাড়াও জলাভূমির পরিস্থিতি ঠিক কী, তা জেনে নিয়ে অন্তর্দেশীয় মৎস্যচাষের জন্য রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন। কোন জলাভূমিকে কী কাজে ব্যবহার করা যাবে, তা বাস্তবের মাটিতে দাঁড়িয়ে সমীক্ষা ছাড়া বোঝা সম্ভব নয়।

পাশাপাশি নদীগুলিতে সরাসরি দূষিত পদার্থ উন্মুক্ত করা পুরোপুরিভাবে বন্ধ করতে হবে। রাজ্যের দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে কঠোর করতে হবে আইন শৃঙ্খলা। কঠোর হতে হবে পুরসভাগুলিকেও। দূষণ রোধ যথাযথ পদক্ষেপ হচ্ছে কিনা তার দিকেও নজর দিতে হবে প্রতিনিয়ত।

জলা জায়গায় মাছ চাষের জন্য আধুনিক প্রযুক্তি মাছচাষীদের কাছে পৌঁছে দিতে হবে। শুধু তাই নয়, মৎস্য চাষীদের আধুনিক প্রযুক্তি ও কলাকৌশলের যাবতীয় প্রশিক্ষণ দেবার বন্দোবস্ত করতে হবে।গড়ে তুলতে হবে মৎস্যজীবীদের জন্য কার্যকরী বহু সমবায়। তাদের জন্য ন্যুনতম সুদে ঋণের ব্যবস্থাও করা প্রয়োজন। বিশ্ব জলাভূমি দিবস যেমন পালন হয়, তেমনি জলাভূমি ও জলাজমি এই দুইকেই বাঁচিয়ে রেখে তা উপযুক্ত কাজে ব্যবহার করতে হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর