floor test in jharkhand

ব্যুরো নিউজ, ৫ ফেব্রুয়ারি: ঝাড়খণ্ডে আস্থা ভোটের মুখে চম্পাই সোরেন সরকার। আজ সকাল ১১টায় রাজ্য বিধানসভায় এক গুরুত্বপূর্ণ আস্থা ভোট।

অফিস টাইমে দুর্ভোগ! রুবি মোড়ে দাড়িয়ে গাড়ির পর গাড়ি

ঝাড়খণ্ডের নতুন মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন। বিধানসভায় তার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে আজ সকাল ১১টায় ফ্লোর টেস্ট। প্রসঙ্গত, গত সপ্তাহে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে গ্রেপ্তার হন হেমন্ত সোরেন। তাঁর গ্রেফতারীর আগেই পদত্যাগ করেন তিনি। এরপর মুখ্যমন্ত্রীর খালি কুর্সিতে বসেন হেমন্ত সোরেন ঘনিষ্ঠ সহযোগী চম্পাই সোরেন। তবে সংবিধান অনুযায়ী, কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী পদত্যাগ করলে, পরবর্তী মুখ্যমন্ত্রিকে আস্থা ভোটের মাধ্যমে নিজের গ্রহণযোগ্যতা প্রমাণ করতে হয়। সেই মতো,  ৫ ফেব্রুয়ারি, সোমবার ঝাড়খণ্ড বিধানসভায় আস্থা ভোটের মুখে চম্পাই সোরেন সরকার। 


যদিও জেএমএম জোর দিয়ে বলছে যে, আস্থা ভোট "শুধুমাত্র একটি আনুষ্ঠানিকতা"। কারণ তাদের ৪৭ জন বিধায়কেরই সমর্থন রয়েছে। বিজেপি দাবি করেছে যে জোটের বিধায়কদের আড়াল করার পদক্ষেপটি আস্থার অভাব দেখায়।
জেএমএম-এর মনোজ পাণ্ডের মতে, ফ্লোর টেস্ট একটি "আনুষ্ঠানিকতা"। “ভারতীয় জোটের সংখ্যা এবং ঐক্য দেখে বিরোধীদের মনোভাব ইতিমধ্যেই কম। সমর্থনের সংখ্যাটা ৪৮ ছাড়িয়ে যেতেও পারে। আমাদের দল, আমাদের জোট ঐক্যবদ্ধ,” এমনটাই বলেন তিনি। 
floor test in jharkhand today
এদিকে বিজেপির মুখপাত্র প্রতুল শাহ দেও বলেছেন, আস্থা ভোটের ফলাফল যাই হোক না কেন, "ঝাড়খণ্ড হেরেছে"। “জাতীয় ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে ঝাড়খণ্ড যেভাবে অপমানিত হয়েছে তা একেবারেই মর্মান্তিক। একজন মুখ্যমন্ত্রী রাজ্যের শীর্ষ কর্মকর্তাদের সাথে কোনো যোগাযোগ ছাড়াই 40 ঘন্টা পলাতক ছিলেন।
ঝাড়খণ্ডের বিরোধী দলের নেতা অমর কুমারী বাউরিও হেমন্ত সোরেনের নেতৃত্বাধীন পূর্ববর্তী রাজ্য সরকারকে আক্রমণ করে বলেছেন, "যে প্রতিশ্রুতি পূরণের পরিবর্তে তারা দুর্নীতিকে প্রশ্রয় দিয়েছে। আমরা আশা করি চম্পাই সোরেন সেই প্রতিশ্রুতি পূরণ করবেন। তাদের (জেএমএম এবং কংগ্রেস) বিধায়করা এখনও হেফাজতে রয়েছেন। আজ বিধানসভায়, আমরা জানতে চাই তাদের বিবেক কী বলবে”।
জেএমএম বিধায়ক যারা গত তিন দিন হায়দরাবাদের একটি রিসর্টে ছিলেন, রবিবার তাদের রাঁচিতে ফিরিয়ে আনা হয়। পৌঁছানোর পর, তারা আস্থা ভোটে জয়ী হওয়ার জন্য আস্থা প্রকাশ করে। দাবি জানায়, যে তাদের 48 থেকে 50 জন বিধায়কের সমর্থন রয়েছে। জেএমএম বিধায়ক মিথিলেশ ঠাকুর দাবি করেছেন যে বিজেপির কিছু বিধায়কও রাজ্যে 'মহাগঠবন্ধন'-এর সমর্থন করছেন।
শুক্রবার চম্পাই সোরেন ঝাড়খণ্ডে সরকার গঠন করেন। তিনি 81 সদস্যের ঝাড়খণ্ড বিধানসভায় 47 জন বিধায়কের সমর্থন রয়েছে বলে দাবি করেছেন। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র বিধানসভায় ২৯ জন বিধায়ক রয়েছে, যার মধ্যে বিজেপির ২৬ জন বিধায়ক এবং এজেএসইউ-এর তিনজন।
গত 31 জানুয়ারী হেমন্ত সোরেনকে একটি জমি কেলেঙ্কারির মামলায় গ্রেপ্তার করে ED। তার ঘনিষ্ঠ সহযোগী চম্পাই সোরেন 47 জন বিধায়কের সমর্থন দাবি করে রাজ্যপালের কাছে গিয়েছিলেন। তবে কিছু বিধায়ক সমর্থন পত্রে স্বাক্ষর না করলেও তারা এখনও জোটের সঙ্গে রয়েছেন। রিপোর্ট অনুসারে, জেএমএম বিধায়কদের মধ্যে যারা চম্পাই সোরেনকে সমর্থন করেননি, তারা এই আস্থা ভোটে অংশ নিতে পারবেন না।
 
ইতিমধ্যেই ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন আস্থা ভোটে অংশ নিতে বিধানসভায় পৌঁছেছেন। শনিবারেই রাঁচির একটি বিশেষ আদালত হেমন্ত সোরেনকে আস্থা ভোটে অংশগ্রহণ করার অনুমতি দেয়। সেই মতো তিনি পৌঁছে গিয়েছেন বিধানসভায়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর