women protest photo

ব্যুরো নিউজ,১৪ আগস্ট :স্বাধীনতা দিবসের আগের রাত ১৪ ই আগস্ট কলকাতা সহ জেলার সমস্ত প্রান্তে ‘রাত দখলের’ ডাক দিয়েছেন মহিলারা। এবার এই আন্দোলন কোনো রাজনৈতিক রঙ ছাড়াই হবে বলে সোশ্যাল মিডিয়া জুড়ে পোস্ট করছেন তারা। কিন্তু এর সূচনা কোথায়? রাত দখলের এই আন্দোলনের ডাক প্রথম কে বা কারা দিয়েছেন? অনেকেই খুঁজছেন সেই সূত্রটা..

সত্যিই কি বিয়ে নীরজ এবং মনুর? অলিম্পিকের পর ভিডিও ঘিরে জল্পনা।

“নারীদের রাত দখলের ডাক”,এর পিছনের ইতিহাস:

খোঁজখবর নিয়ে জানা গেল, সোশ্যাল মিডিয়াতে প্রথম আরজি কর হাসপাতালের মহিলা চিকিৎসকের উপরে নারকীয় অত্যাচার আর খুনের ঘটনার প্রতিবাদে রাত দখলের ডাক দিয়েছেন রিমঝিম সিনহা। এই নামটি এখন চর্চায়। ২০২০ সাল থেকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে রিমঝিম পাশ করেছেন। এখন রিসার্চের সঙ্গে যুক্ত রয়েছেন। এই রিমঝিম প্রথম ফেসবুকে রাত দখলের ডাক দিয়ে পোস্ট করেন।

রিমঝিমের কথায়, ‘আরজি করের ঘটনায় নিরাপত্তাহীনতায় ভুগছিলাম। সোশ্যাল মিডিয়ায় সরব হয়ে প্রতিবাদ জানাচ্ছিলাম। একজন মহিলা চিকিৎসকের নাইট ডিউটি করতে গিয়ে কি অবস্থা হয়, তাহলে আমরা কোথায়, কোন সময়ে নিরাপত্তা হিসেবে কিছু পাব? তাই সেই চিন্তা ভাবনা থেকেই ১০ আগস্ট ফেসবুকে পোস্ট করে জানিয়েছিলাম ১৪ ই আগস্ট নারী স্বাধীনতা এবং নিরাপত্তার দাবিতে অবস্থানে বসবো। আর তারপরেই এই ডাকে দারুণ সাড়া পাই।’

প্যারিস অলিম্পিক্স : রুপো কি পাবেন বিনেশ? ক্রীড়া আদালতের দিকে চেয়ে ভারত

প্রসঙ্গত: মহিলাদের এই রাত দখলের ডাক শুরু হয়েছিল ১৯৭৭ সালে লিডসে। সেই সময় ইংল্যান্ডে এক মহিলাকে খুনের প্রতিবাদে সারা ইংল্যান্ড জুড়ে যে উত্তেজনা ছড়িয়েছিল পুলিশের পরামর্শ ছিল, মহিলারা রাতে বাড়ি থেকে বেরোবেন না। আর তার প্রতিবাদেই নারী স্বাধীনতার আন্দোলনের অংশ হিসেবে ১৯৭৭ সালে লিডসে শুরু হয় ‘রিক্লেম দ‍্য নাইট’ (Reclaim The Night) অল্পদিন নয়, দীর্ঘ ১৯৯০ সাল পর্যন্ত ইংল্যান্ড জুড়ে এই আন্দোলন চলেছিল। প্রতিবছরই এই প্রতিষ্ঠান ধর্ষণ এবং মহিলাদের বিরুদ্ধে বিভিন্ন অত্যাচারের প্রতিবাদে জাতীয় স্তরে প্রতিবাদ মিছিলের আয়োজন করে। ১৯৭০ এর দশকে আমেরিকা জুড়ে নারীদের বিরুদ্ধে অত্যাচারের প্রতিবাদে ‘রিক্লেম দ‍্য নাইটের’ সূচনা হয়। ১৯৭৫ সালে ফিলাডেলফিয়ায় কাজ থেকে ফেরার পথে এক মহিলা ধর্ষণ এবং খুন হন। ১৯৭৮ সালে সানফ্রান্সিসকোতে এক মহিলা খুন হন। ১৯৭৭ সালে জার্মানিতেও বহু শহরে মহিলাদের উপরে এই ধরনের অত্যাচার এবং ধর্ষণের প্রতিবাদে মহিলারা মিছিল করে আন্দোলন সংঘটিত করেন।

এবার নারী শক্তির এই আন্দোলনের ডাক সূচনার পিছনে গুরুত্বপূর্ণ ইতিহাস রয়েছে। এই প্রসঙ্গে যিনি প্রথম এই ধরনের ডাক দিয়েছিলেন ফেসবুক পোস্ট করে, সেই রিমঝিম বলেন, “দীর্ঘদিন ধরেই দেখছি, নারী কি পোশাক পড়বে, কাকে, কখন বিয়ে করবে, তা সমাজ ঠিক করে দেয়। উল্টোদিকে আমরা কিছুই দেখতে পাই না। সেই জায়গা থেকে দাঁড়িয়ে এই ধরনের ডাক দিয়েছি। ১৪ তারিখ রাতে যাদবপুরে থাকবো। তবে আমার বিনীত অনুরোধ, দয়া করে কেউ রাজনৈতিক পতাকা নিয়ে আসবেন না।” সকলেই স্বাগত।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর