100 day worker protest in sandeshkhali

ব্যুরো নিউজ, ২০ ফেব্রুয়ারি: একদিকে উঃ ২৪ পরগনার সন্দেশখালি তো অন্যদিকে হাওড়ার পাঁচলা। দুই জায়গাতেই পরিবেশ উত্তপ্ত। উল্লেখ্য, রেশন দুর্নীতি মামলায় অভিযুক্ত সন্দেশখালির বেতাজ বাদশা শেখ শাহজাহান ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে অভিযোগ ছিল তারা আদিবাসীদের জমি দখল ও সেখানকার মহিলাদের উপর অত্যাচার করেছে।

তৃণমূলের অঞ্চল সভাপতির বিরুদ্ধে অভিযোগের পাহাড় 

সেই অত্যাচারের বিরুদ্ধে সরব হয়ে বিক্ষোভে নেমেছিলেন সেখানকার মহিলারা। তাঁদের দাবি ছিল অবিলম্বে শেখ শাহজাহান ও তার অনুগামীদের গ্রেফতার করা হোক। সেখানকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে সেই পরিস্থিতি সামাল দিতে সেখানে ১৪৪ ধারা জারি করা হয়। তৃণমূলের বিরুদ্ধে ওঠে একের পর এক অভিযোগ। এরপর থেকেই সন্দেশখালি উঠে আসে সংবাদের শিরোনামে। সারা ভারতে এখন সন্দেশখালির ছায়া পড়েছে তাঁতে সন্দেহ নেই। সোমবার হাওড়ার পাঁচলা সন্দেশখালির রুপ ধারণ করেছে।

প্রয়াত ১৯৯০ সালের বিশ্বকাপের নায়ক আন্দ্রেস ব্রেমে

পাঁচলাতে তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে সেখানকার বসবাসকারী মানুষের চাষের জমি তারা বলপূর্বক কেড়ে নিয়েছেন। প্রতিবাদ জানাতে শুধু কণ্ঠ তুলে স্লোগানই নয়, লাঠিসোটা হাতে রাস্তায় বেরিয়ে পড়েন পাঁচলার মহিলারা। সেখানকার মানুষের অভিযোগ, পাঁচলার জুজুরসাহা গ্রাম পঞ্চায়েতের দিঘির পাড় এলাকার ৩২০ বিঘা একটি দিঘি ফ্লাই অ্যাশ আর মাটি ফেলে বুজিয়ে দেওয়া হয়েছে। শুধু তাই নয়। তাঁদের চাষের জমিও কেড়ে নেওয়া হচ্ছে। প্রতিবাদ করলে কপালে জুটছে মারধোর।

Panchla incident

গ্রামবাসীরা অভিযোগ করে, জুজুরসাহা গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান ও তৃণমূলের অঞ্চল সভাপতি খলিলউদ্দিন আহমেদের নেতৃত্বেই চলছে ওই জমি দখল। প্রতিবাদ করায় রবিবার রাতে হামলা চালানো হয় গ্রামবাসীদের ওপর। এই বিষয়ে খলিলউদ্দিন আহমেদের সাথে কথা বলার জন্য যোগাযোগ করা হলে কোন মন্তব্য় করতে চাননি জুজুরসাহা গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান ও তৃণমূলের অঞ্চল সভাপতি খলিলউদ্দিন আহমেদ। এর প্রতিবাদে সোমবার মাটি বোঝাই ডাম্পার আটকে দেন গ্রামবাসীরা। লাঠি, ঝাঁটা হাতে তাঁরা রাস্তায় নামে।

Advertisement of Hill 2 Ocean

পরিস্থিতি সামলাতে এলাকায় বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়। র‍্যাফ নামানো হয় গোটা এলাকায়। মারধরের ঘটনাকে ঘিরে পাঁচলা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। পাঁচলার ঘটনায় বিজেপির ঘাড়ে দায় ঠেলে দিয়েছেন স্থানীয় তৃণমূল বিধায়ক। আর বিজেপির তার উত্তরে পাল্টা জবাব দিয়েছে, তৃণমূলের জহ্লাদ বাহিনী তো দাঁড়িয়ে থেকে ছাপ্পা ভোটের মধ্যে দিয়ে সমস্ত পঞ্চায়েতকে দখল করেছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর