white chicken recipe

ব্যুরো নিউজ, ২৮ এপ্রিল: আবহাওয়া খুব উত্তপ্ত, কিন্তু গরমকাল মানে তো আর এই নয় যে বাড়িতে চিকেন রান্না হবে না। আবার বাচ্চাদের ফেভারিট হলো চিকেন। তাই আজ আপনাদের কম মশলায় এবং সহজে চিকেনের একটি রেসিপি শেখাবো, যেটা খেতেও সুস্বাদু আবার মশলার দিক থেকেও সহজপাচ্য। রেসিপির নাম হোয়াইট চিকেন। রবিবারের দুপুরে জাস্ট জমে যাবে।কী ভাবে বানাবেন হোয়াইট চিকেন?

উপকরণ

২ চামচ কসুরি মেথি, একটা বড় এলাচ,গোল মরিচ ১/২ চামচ, লবঙ্গ কয়েকটি, চিকেন, আদা, রসুন, কাঁচালঙ্কা, দই, তেল, তেজপাতা, গোল মরিচ গুড়ো,
ধনেপাতা কুচি, জিরা

আর কষে-কষা নয়, ডিনারে কব্জি ডুবুক চিকেন চিজ মালাই কোফতায়

কী ভাবে বানাবেন হোয়াইট চিকেন?

প্রথমে একটা মশলা রোস্ট করে মিক্সারে গুড়ো করে রাখতে হবে। ২ চামচ কসুরি মেথি, একটা বড় এলাচ,গোল মরিচ ১/২ চামচ, লবঙ্গ কয়েকটি, সব খালি খোলায় ভেজে গুড়ো করে নিতে হবে।
এরপর চিকেনে ( ৭৫০ গ্রাম) নুন, ১চামচ আদা, ১ চামচ রসুন বাটা, গোল মরিচ গুড়ো, ধনেপাতার ডাঁটা অল্প, ধনেপাতা কুচি ১ চামচ, ২ টো কাঁচা লংকা আর ১ চামচ তেল মেখে ম্যারিনেট করে রাখতে হবে ১ ঘন্টা ( এখন ফ্রিজে রাখতে হবে)।

অনেক তো মাটন কারি হল, এবার না হয় ‘হান্ডি মাটন’ হোক! পরোটা বা ভাতের সাথে জাস্ট জমে যাবে!

এরপর কড়াই তে তেল গরম করে তাতে তেজপাতা, জিরা, এলাচ, লবঙ্গ দিয়ে ১-২ টো পেঁয়াজ ঝিরিঝিরি কেটে হালকা ভেজে নিতে হবে, পেঁয়াজে লাল কালার যেনো না আসে। এইবার চিকেন দিয়ে মিনিট ১৫ কষে নিয়ে ১ কাপ দই ফেটিয়ে নিয়ে আঁচ কম করে এতে ঢেলে ক্রমাগত নাড়তে হবে। মিনিট কয়েক বাদে চিকেন একটু ঢেকে সেদ্ধ করে নিতে হবে। এরপর চিকেন সিদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে সেই রোস্টেড মশলা থেকে ২ চামচ মশলা দিয়ে ঢেকে রাখুন আরোও মিনিট দশেক। এরপর কড়াই থেকে নামিয়ে পরিবেশন করুন গরম গরম হোয়াইট চিকেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর