Bratya Basu image

ব্যুরো নিউজ, ৭ সেপ্টেম্বর :শিক্ষক দিবসের দিনই বড় ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমেই অভিযোগ জানাতে পারবেন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক -শিক্ষিকারা। সরকারের তরফ থেকে পেনশন মেলার প্রক্রিয়াকে আরও সহজ করা হল।

আরজি কর কাণ্ড : ঘর ভাঙ্গার ছক সন্দীপেরই 

নয়া নিয়ম

৯ ই সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আরজি কর শুনানি

বৃহস্পতিবার শিক্ষক দিবসের দিনই বিকাশ ভবনে সাংবাদিক সম্মেলন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষক-শিক্ষিকারা ১০ বছরের বেশি কাজ করলেও যেখানে পেনশন পাওয়ার যোগ্য হন। সেখানে এই নতুন নিয়ম অনুযায়ী, ১০ বছর থেকে ৬ মাস কম হলেও তাদেরকে পেনশন দেওয়া হবে। তবে শিক্ষক শিক্ষিকাদের ৯ বছর ৬ মাসের বেশি কাজ করলেই তবে পেনশন দেওয়া হবে। আর এতদিন ধরেই বিদ্যালয়ে সেটি করত না আর তার জন্যই তারা ঘুরতেন ন্যায়ালয়ে। এবার থেকে যারা ১০ বছর নির্বিচ্ছিন্নভাবে কাজ করে চলেছেন তাদের পেনশনের জন্য কোন উচ্চ ন্যায়ালয়ে যেতে হবে না। যোগ্য ব্যক্তিকে নির্ধারণ করে তার অবসর ভাতা  দেওয়া হবে দপ্তর থেকে।

আরজি কর কান্ডের শুনানি পিছিয়ে যাওয়ার নেপথ্যে কারন কি? কবে হবে শুনানি?

সেই সঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন কোন অভাব অভিযোগ শুনতে হোয়াটসঅ্যাপের উদ্বোধন করা হলো। হোয়াটসঅ্যাপে নম্বরটি হলো ৯০৮৮৮৮৫৫৪৪। তবে অনেক ক্ষেত্রে শিক্ষকদের একাংশের বক্তব্য ইমেলের সাহায্যে অভিযোগ জানালে সেই অভিযোগ সমাধান করা ক্ষেত্রে অনেক দেরি হয়ে যায়। তবে এক্ষেতে যদি হোয়াটসঅ্যাপের অভিযোগ নথিভুক্ত হয় তার দ্রুত সমাধানের সম্ভাবনা থাকে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে তারা একটি দল গঠন করেছে যারা এ বিষয়টি তদারকি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর