supreme court

ব্যুরো নিউজ, ২৩সেপ্টেম্বর:মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) মামলায় জরুরি ভিত্তিতে রাজ্য সরকারের ক্যাবিনেটের নোট চেয়েছিল সুপ্রিম কোর্ট। এই নির্দেশের পরই রাজ্য সরকারের মন্ত্রিসভার তড়িঘড়ি বৈঠক ডাকা হলো। শনিবার অনলাইন মাধ্যমে অনুষ্ঠিত রাজ্য মন্ত্রিসভার এই বৈঠকে তিনটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।সূত্রের খবর, রাজ্যের বন বিভাগের কর্মীদের মহার্ঘ ভাতা সংক্রান্ত বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের কাছে রাজ্য সরকারের মন্ত্রিসভার নোট চাওয়া হয়েছিল। এই অনুযায়ী, মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীর নেতৃত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। জানা গেছে, মন্ত্রিসভা একটি সাব-কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে, যার প্রধান হিসেবে একজন মন্ত্রী নিযুক্ত করা হয়েছে।

পুজোর আগে পেঁয়াজের দাম হু হু করে বাড়ছে, বিজেপি সাংসদ জ্যোতির্ময় মাহাতোর অভিযোগ

জম্মু ও কাশ্মীর থেকে অনলাইনে বৈঠকে যোগ দেন

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, বন বিভাগের দৈনিক মজুরির ভিত্তিতে কর্মীদের সমকাজে সমবেতন এবং মহার্ঘ ভাতা বাড়ানোর জন্য রাজ্য সরকারকে পদক্ষেপ করতে বলা হয়েছিল। তবে, অভিযোগ উঠেছে যে রাজ্য সরকার ওই নির্দেশ মেনে পদক্ষেপ করেনি। এর ফলে কর্মীরা আদালত অবমাননার অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন।রাজ্য মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রী প্রেমচাঁদ আগরওয়াল, গণেশ জোশী, সুবোধ উনিয়াল এবং রেখা আর্য উপস্থিত ছিলেন। জম্মু ও কাশ্মীর থেকে অনলাইনে বৈঠকে যোগ দেন ধন সিং রাওয়াত এবং হরিদ্বার থেকে সতপাল মহারাজ। বৈঠকে রাজ্যের বিদ্যুৎ কর্পোরেশন লিমিটেডের পাঁচজন কর্মচারীর জন্য সমকাজে সমবেতন দেওয়ার বিষয়েও আলোচনা করা হয়। ২০১৯ সালে হাইকোর্টের নির্দেশের পর ওই পাঁচ কর্মচারী সমকাজে সমবেতন পাচ্ছেন।

দুর্গাপুজোর আগেই খুশকি দূর করুন? বেকিং সোডা ও অন্যান্য প্রাকৃতিক উপাদান দিয়ে

এছাড়া, উত্তরাখণ্ডের বিদ্যুৎ কর্পোরেশন লিমিটেডের আরও কর্মচারীরা মামলার প্রক্রিয়ায় রয়েছেন, যা বর্তমানে ডিভিশন বেঞ্চে বিচারাধীন। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের পক্ষে কার্যকর পদক্ষেপ নিতে হবে, নাহলে কর্মীদের মধ্যে অসন্তোষ বাড়বে।সব মিলিয়ে, সুপ্রিম কোর্টের নির্দেশ ও রাজ্য সরকারের তড়িৎ বৈঠক রাজ্যের প্রশাসনিক কার্যক্রমে একটি নতুন মোড় নিয়ে এসেছে। এখন দেখার বিষয় হল, রাজ্য সরকার কর্মীদের দাবি মেনে নিয়ে দ্রুত পদক্ষেপ নেয় কি না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর