taiwan tsunami

ব্যুরো নিউজ, ,৩ এপ্রিল, পুস্পিতা বড়াল: পূর্ব এশিয়ার তাইওয়ানের একাংশ কেঁপে উঠল বুধবার সকালে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই কম্পনের তীব্রতা রিখটার স্কেলে ছিল ৭.৪। প্রসাশন সূত্রে খবর, একাধিক বহুতল এক দিকে হেলে পড়েছে প্রবল কম্পনের ফলে। স্থানীয় দমকল সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত এক জন মারা গিয়েছেন এই ঘটনায়। ৫০ জন আহত হয়েছেন। সুনামির সতর্কতা জারি করা হয়েছে জাপানের তরফে।

taiwan earthqueck

মহুয়ার বিরুদ্ধে আর্থিক তছরূপের মামলা দায়ের

অপরদিকে ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) সূত্রে জানা গিয়েছে, তাইওয়ানের রাজধানী তাইপেই এবং তার পার্শ্ববর্তী এলাকা স্থানীয় সময় অনুযায়ী বুধবার সকাল ৮টা নাগাদ কেঁপে ওঠে। এই প্রসঙ্গে ইউএসজিএস-এর তরফে জানানো হয়েছে, তাইওয়ানের দক্ষিণে হুয়ালিয়েন সিটি থেকে ১৮ কিলোমিটার দূরে ভূগর্ভ থেকে ৩৪.৮ কিলোমিটার গভীরে এই কম্পনের উৎসস্থল।

বিপুল ক্ষতির মুখে জাপান সরকার। জারি সুনামি সর্তকতা

স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত হয়ে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন কম্পনের মাত্রা বেশি থাকায়। শহর জুড়ে প্রচুর ক্ষতি হয়েছে ভূমিকম্পের ফলে। উঁচু উঁচু বহুতলগুলি এক দিকে হেলে পড়েছে বলে জানা গিয়েছে স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে। তার ভিডিয়োও বাসিন্দারা পোস্ট করেছেন সমাজমাধ্যমে।

কংগ্রেসের তরফে ঘোষিত হল প্রার্থী তালিকা! বাদ যায়নি পশ্চিমবঙ্গও

এখানেই শেষ নয়, জাপানের আবহাওয়া দফতরের তরফে সেখানকার দক্ষিণের দ্বীপগুলিতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে ভূমিকম্পের ফলে। জাপানের আবহাওয়া দফতর অনুমান করছে, তিন মিটার উঁচুতে জল আছড়ে পড়তে পারে সমুদ্রপৃষ্ঠ থেকে। ইতিমধ্যেই নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে জাপানের ওকিনাওয়া দ্বীপ-সহ অন্যান্য দ্বীপের বাসিন্দাদের।

বিশেষ উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে প্রশাসনের তরফে। ওকিনাওয়ার নাহা বিমানবন্দরে প্রশাসনের তরফে বিমান চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে সুনামির পূর্বাভাসের ফলে। জাপানের পাশাপাশি ফিলিপিন্সেও জারি করা হয়েছে সুনামির সতর্কতা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর