tips to recognisze fake paneer

লাবনী চৌধুরী, ২০ এপ্রিল : সাবধান! সিন্থেটিক পনিরে ছেয়ে গেছে বাজার! কীভাবে চিনবেন কোনটি আসল আর কোনটি সিন্থেটিক পনির?

জানতে চান বিশ্বের সবচেয়ে বড় ট্রাফিক জ্যাম কোনটি? দীর্ঘ এই যানজটে জন্ম হয়েছিল ৩০ টি শিশুর

মটর পনির, পালং পনির, চিলি পনির, পনির দো -পেয়াজা করতে পনিরই মূল উপকরণ। এছাড়াও বাড়িতে নিরেমিষ খাবারের দিনে বা নিরামিষাশীদের জন্য পনির একটি সুস্বাদু ও পুষ্টিকর আইটেম। কিন্তু বাড়িতে কষ্ট করে পনির বানানোর চেয়ে বাজার থেকে কিনে এনে রান্না করাই অনেক ইজি এন্ড সিম্পেল। কিন্তু সেখানেই বিপত্তি। কারন বাজারে এখন ছেয়ে গেছে  সিন্থেটিক পনির। 

এটি সাধারণ ভাবে আসল পনিরের মতোই দেখতে। সাদা রং। কিন্তু যদি পরীক্ষা করে দেখা যায় তবেই বোঝা যাবে যে এটি আস্লের মত দেখতে হলেও আদতেই নকল। কিন্তু কীভাবে বুঝবেন এটি আসল না নকল পনির?

২০২২ সালের মে মাসে, মুম্বাই পুলিশ দুটি কারখানায় অভিযান চালায়। আর সেখান থেকে প্রায় ২ হাজার কেজি নকল পনির বাজেয়াপ্ত করে। আর তারপরেই সামনে আসে সত্য। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, এই নকল পনিরগুলি দুধের গুঁড়া এবং জল মিশিয়ে তৈরি করা হয়, যার সঙ্গে চুনের জল এবং অ্যাসিটিক অ্যাসিড মেশানো হয়। এমনকি এর সঙ্গে পাম তেল যোগ করা হয়। যাতে এটিকে ক্রিমি এবং চকচকে দেখায়। কিন্তু এখানে উদ্বেগের প্রশ্ন হল, ঘরে বসে কীভাবে চিনবেন আসল ও নকল পনির? 

G-20 পরিচালনায় ভারতের নেওয়া উদ্যোগ বিশ্বের কাছে প্রশংসনীয়

যদিও ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) দুধ এবং দুধের পণ্যগুলিতে ভেজাল পরীক্ষা করার জন্য প্রচুর পরীক্ষা এবং ব্যবস্থা জারি করেছে। সেখানে কিছু উপায় রয়েছে যাতে আপনি দোকান থেকে কেনা পনিরের গুণমান পরীক্ষা করতে পারেন বাড়িতেই।   

টিপস এবং কৌশলগুলি দেখুন:

আপনার হাত ব্যবহার করুন

আপনার পরিষ্কার ও খালি হাতে কিছু পরিমাণ পনিরকে ম্যাশ করুন। ভেজাল পনিরটি স্কিমড দুধ দিয়েও তৈরি করা হয়, তাই এটি হাতের চাপ সহ্য করতে পারে না এবং চাপ প্রয়োগ করা হলে তা ভেঙে পড়তে শুরু করে।

আয়োডিন টিনচার ব্যবহার করুন

পনির প্রাকৃতিক না কৃত্রিম তা পরীক্ষা করতে আয়োডিন টিংচার ব্যবহার করতে পারেন। একটি প্যানে জল দিন,  এতে পনিরটি দিন এবং এটি ফোটান। এরপর এটিকে ঠাণ্ডা হতে দিন, তারপর আয়োডিন টিংচারের কয়েক ফোঁটা এতে যোগ করুন এবং দেখুন রঙটি নীল হয়ে যায় কিনা। যদি নিল হয়ে যায় তবে বুঝবেন যে আপনার পনিরটি কৃত্রিম। 

অড়হর ডাল ব্যবহার করুন

এই পরীক্ষার জন্য, কিছুটা জলে পনির সিদ্ধ করুন, এবং এটি ঠান্ডা হওয়ার পরে, কিছু অড়হর ডালের গুঁড়া মিশিয়ে নিন এবং 10 মিনিটের জন্য ছেড়ে দিন। যদি পনিরের রঙ হালকা লালে পরিবর্তিত হয় তবে এটি বুঝতে হবে যে পনিরটি ডিটারজেন্ট বা ইউরিয়া দিয়ে তৈরি করা হয়েছে।

সয়াবিন পাউডার ব্যবহার করুন

জলে কিছু পরিমাণ পনির সিদ্ধ করুন। ঠান্ডা হতে দিন এবং তারপর এতে কিছু সয়াবিন পাউডার দিন। যদি পনিরের রঙ হালকা লালে পরিবর্তিত হয় তবে এই পনিরটি ডিটারজেন্ট বা ইউরিয়া দিয়ে তৈরি করা হয়েছে।

এর আগে 2021 সালে, FSSAI বাড়িতে দুধের ভেজাল পরীক্ষা করার জন্য টিপস এবং কৌশলগুলির একটি তালিকা দিয়েছিল। সেই অনুসারে, দুধে জলের ব্যবহার পরীক্ষা করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল- একটি পালিশ করা, তির্যক পৃষ্ঠের উপর এক ফোঁটা দুধ রাখুন এবং যদি দুধের ফোঁটা ধীরে ধীরে প্রবাহিত হয়, তার পিছনে একটি সাদা রেখা তৈরি হয় তবে এটি বিশুদ্ধ। জল মেশানো বা ভেজাল দুধ কোনও চিহ্ন না রেখেই অবিলম্বে প্রবাহিত হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর