The perfection of the melody to relieve the boredom of depression

ব্যুরো নিউজ, ২ ফেব্রুয়ারি: মানসিক অবসাদ কাটিয়ে উঠতে সুরের কোনও তুলোনা নেই। চোখ বন্ধ করে হাল্কা সুর ভারাক্রান্ত মনকেও শান্ত করে দেয়। দুশ্চিন্তা, আতঙ্ক-অবসাদ থেকে বেড়িয়ে আসতে ভরসা সেই গানেই। পছন্দের গান কিংবা পছন্দের শিল্পীর গান, কোনও খুব প্রিয় সূর-এসবই আমাদের মন ভালো করার অব্যর্থ ওষুধ। তবে এ ওষুধ কিন্তু শুধু মানুষের জন্যই প্রযোজ্য নয়, অবসাদ-আতঙ্ক কাটিয়ে উঠতে পশুদের ক্ষেত্রেও মিউজিক থেরাপির জুরি মেলা ভার।

শুধু মানুষ নয়, এবার মিউজিক থেরাপি পশুদেরও

অনেক সময়েই সুরের জাদুতে পক্ষাঘাতগ্রস্ত রোগীও ফিরে আসেন স্বাভাবিক জীবনে। এবার আধুনিক চিকিৎসা ব্যবস্থায় ব্যবহৃত সেই মিউজিক থেরাপি বদলে দিতে পারে পোষ্য ও যে কোনও প্রাণীর আচরণও।

প্রথম দিনেই মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস! 

 

সম্প্রতি কলকাতা পুলিশের ঘোড়সওয়ার বাহিনীর ঘোড়া গুলির মানসিক অস্থিরতা কাটাতে চিকিৎসকরা ভরসা রাখে এই মিউজ়িক থেরাপির উপর। আর তাতেই কামাল! মাত্র দশ-বারো দিনের মধ্যেই অবিশ্বাস্য রেজাল্ট। যা দেখে পশুপ্রেমি থেকে চিকিৎসক সকলেই স্তম্ভিত।

এ বিষয়ে কলকাতা পুলিশের পশু চিকিৎসক সুরজিৎ বসু  জানিয়েছেন, ‘ক্ল্যাসিক্যাল মিউজিকের সুর ঘোড়ার মানসিক স্থিরতার উপর ভীষণভাবে কার্যকরী, আর এর আগে তা বিদেশে কয়েকটি গবেষণার মাধ্যমেও প্রমাণিত। হালকা সুর ঘোড়ার স্নায়ুতন্ত্রের উপরে প্রভাব ফেলে। আর তাতে উত্তেজনা কমে। পাশাপাশি কোনও ধরনের আতঙ্কও কাটিয়ে ওঠা  সম্ভব।’

মানুষ হোক বা গৃহপালিত পশু কিংবা স্তন্যপায়ী প্রাণী, এই ধরনের প্রানীর মূল স্নায়ুতন্ত্র একই রকম হওয়ায় সঙ্গীতের হালকা সুর উভয়ের ক্ষেত্রেই কার্যকরী বলে জানাচ্ছে আইআইএসইআর। বিদেশে উদ্বেগ, অবসাদে বা আতঙ্কে থাকা পোষ্যদের উপরে মিউজিক থেরাপি প্রয়োগ করা হয়। অনেক ক্ষেত্রে দেখা যায়, পোষ্য কুকুরা প্রচণ্ড চিৎকার করছে। আক্রমনাত্বক হয়ে উঠছে। কিংবা সঙ্গীহীন হওয়ায় একাকীত্বে ভুগছে, সেক্ষেত্রে পশু চিকিৎসকরা মিউজিক থেরাপি সুপারিশ করে থাকেন।

ইডেনে বিশ্বকাপ সেমিফাইনালে আতশবাজি প্রদর্শনে ১ টি ঘোড়ার মৃত্যু হয়। জখম হয় বেশ কয়েকটি ঘোড়া। এর পরেই কার্যত বেশ কয়েকটি ঘোড়া আতঙ্কিত হয়ে পড়ে। তাঁদের স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনতে চিকিৎসকরা শেষে সুরেরই শরণাপন্ন হন, আতঙ্কিত ঘোড়াগুলিকে শোনানো হয় জার্মান সঙ্গীতের সুর থেকে শুরু করে রবীন্দ্রসঙ্গীতও। আর তাতেই ধীরে ধীরে সেই আতঙ্ক কাটিয়ে উঠে স্বাভাবিক জিবনে ফেরে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর