the new Mpox outbreak in India

ব্যুরো নিউজ,২৪ সেপ্টেম্বর:সম্প্রতি ভারতে এমপক্স (পূর্বে মাঙ্কি পক্স) রোগের নতুন উপরূপ ক্লে়ড ১বি-এর সংক্রমণ ধরা পড়েছে। সংবাদ সংস্থা এএনআই-এর সূত্রে জানা গেছে, কেরলের মালপ্পুরমে এক ৩৮ বছর বয়সী রোগীর শরীরে এই সংক্রমণ দেখা গেছে। তিনি সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহি থেকে দেশে ফিরেছেন। দেশে ফেরার পর থেকেই তার বিভিন্ন উপসর্গ দেখা যাচ্ছিল।

আরজি কর কাণ্ডের প্রভাব; পটুয়াপাড়া প্রায় নিঃশব্দ

ক্লেড ২-এর সংক্রমণ ধরা পড়েছিল

গত মাসেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এমপক্সের নতুন ক্লে়ড ১-এর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল। রোগী দেশে ফেরার পর জ্বরে ভুগছিলেন এবং ত্বকে র‍্যাশও বেরিয়েছিল, যা চিকেনপক্সের মতোই ছিল। চিকিৎসকের পরামর্শ নিতে গেলে তার উপসর্গ দেখে সন্দেহ হয়। পরে নমুনা পরীক্ষায় এমপক্সের সংক্রমণ ধরা পড়ে।ভারতে এমপক্সের সংক্রমণের হিসাব অনুযায়ী, কেরলের এই রোগী দ্বিতীয় আক্রান্ত। এর আগে দিল্লিতে এক রোগীর শরীরে ক্লেড ২-এর সংক্রমণ ধরা পড়েছিল। কিন্তু কেরলের রোগীর ক্ষেত্রে নতুন ক্লে়ড ১-এর সংক্রমণ, যা নিয়ে সম্প্রতি উদ্বেগ প্রকাশ করা হয়েছে।বিশ্বের একাধিক দেশে এমপক্সের এই নতুন উপরূপ সংক্রমণের ফলে উদ্বেগ বাড়ছে। বিশেষ করে আফ্রিকায় সংক্রমণের দ্রুত বৃদ্ধির কারণে গত আগস্টে এমপক্স নিয়ে জরুরি অবস্থার সতর্কতা ঘোষণা করা হয়েছিল। ২০২২ সালের পর এটি এমপক্স নিয়ে দ্বিতীয়বারের মতো সতর্কতা।মাঙ্কি পক্স প্রথমবার ১৯৮০-এর দশকে চিহ্নিত হয় এবং মূলত পশ্চিম ও মধ্য আফ্রিকার দেশে সীমাবদ্ধ ছিল। এটি একটি পশুবাহিত রোগ, যা বিশেষ করে গ্রীষ্মপ্রধান অঞ্চলের রেন ফরেস্টে থাকা পশুর শরীর থেকে ছড়ায়। মাঙ্কি পক্সের লক্ষণ হিসাবে শরীরে র‍্যাশ বা ফুসকুড়ি দেখা দেয়। তবে, এই রোগের ক্ষেত্রে সংক্রমণ লসিকাবাহিত ও  হতে পারে এবং এটি মারাত্মক হতে পারে।

জলপাইগুড়িতে মালগাড়ি আবারও লাইনচ্যুত

এমপক্সের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্র সেপ্টেম্বরের শুরুতে রাজ্যগুলিকে সতর্ক করে একটি নির্দেশিকা জারি করেছিল।সেই নির্দেশিকায় এমপক্স সংক্রমণ চিহ্নিত করার জন্য নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। যদি কেউ সংক্রামিত হন বা সন্দেহ হয়, তাহলে তাকে আইসোলেশনে রাখার ব্যবস্থা করতে বলা হয়েছে। হাসপাতালগুলোতে বিশেষ ব্যবস্থা রাখার কথাও উল্লেখ করা হয়েছে। একইসাথে, সাধারণ মানুষকে অকারণে আতঙ্কিত না হওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর