The commission is active again in the face of the vote

ব্যুরো নিউজ, ৬ মার্চ: রাজ্যের একাধিক দুর্নীতি যেমন চাল চুরি, ডাল চুরি, শিক্ষা ক্ষেত্রে কারচুপি, এমনকি স্বাস্থ্য ক্ষেত্রেও দুর্নীতির বিরুদ্ধে প্রথম থেকেই সোচ্চার হয়েছেন রাজ্যের বিরোধী দল নেতা  শুভেন্দু অধিকারী। এই একাধিক দুর্নীতির অভিযোগের মধ্যেই আরও এক মারাত্মক অভিযোগ প্রকাশ্যে আনেন শুভেন্দু। রাজ্যে ভুয়ো ভোটার তালিকা নিয়ে সরব হয়েছিলেন শুভেন্দু অধিকারী।

জিম করবেটে টাইগার সাফারি বন্ধের নির্দেশ

ভোটার তালিকায় রয়েছে লক্ষ লক্ষ ভুয়ো নাম। সম্প্রতি, এই ইস্যু তুলে ধরেই রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিসে চিঠি দেন শুভেন্দু অধিকারী। বিরোধী দলনেতার দাবি জানান, ভোটার তালিকায় মোট ১৬ লক্ষ ৯১ হাজার ১৩২টি ভুয়ো নাম রয়েছে। এমনকি, ১১ হাজারেরও বেশি ডুপ্লিকেট নামের ক্ষেত্রে EPIC নম্বরও মিলে যাচ্ছে বলে দাবি করেছেন বিরোধী দলনেতার। চিঠির সঙ্গে ডুপ্লিকেট ভোটারদের নামের তালিকাও জমাদেন তিনি। জানা গিয়েছে, তালিকাটি ১৪ হাজার ২৬৭ পাতার। রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের তথ্য-সহ একটি পেনড্রাইভও জমা দিয়েছিলেন তিনি।

shuvendu adhikari

গত ২ ফেব্রুয়ারি এই বিষয়ে মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিসে আলোচনা হয়। আলোচনার পর তারা জানান, বিষয়টি নিয়ে তারা পদক্ষেপ করবে। কিন্তু এখনও ডুপ্লিকেট নামগুলি বাদ দেওয়ার ক্ষেত্রে কোনও পদক্ষেপ হয়নি বলে দাবি করেন তিনি। তাই অতি দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য গত ২৮ ফেব্রুয়ারি ১৪ হাজার ২৬৭ পাতার তালিকা ও একাধিক তথ্য-সহ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিসে চিঠি পাঠান বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারী। কিন্তু ভুয়ো ভোটারের সেই অভিযোগ নাকচ করে দেয় কমিশন।

মঙ্গলবার সেই অভিযোগ নাকচ করে দেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। তিনি সাফ জানান, ‘যাবতীয় পদ্ধতি মেনে, স্বচ্ছভাবেই ভোটার তালিকা তৈরি হয়েছে।’ তিনি এও বলেন, ভোটে কারচুপি ঠেকাতে একাধিক পদক্ষেপ করেছে কমিশন। এমনকি ইডি-সহ একাধিক এজেন্সিকে কাজে লাগানো হয়েছে। আমরা চাই নিরপেক্ষ নির্বাচন হোক।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর