sunita and butch photo

ব্যুরো নিউজ,৯ আগস্ট: গত জুন মাসের ৫ তারিখ বোয়িং স্টারলাইনারের তৈরি প্রথম মহাকাশযানে চড়ে আন্তর্জাতিক মহাকাশ ষ্টেশনের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিলেন দুজন মহাকাশচারী সুনিতা  উইলিয়ামস এবং বুচ উইলমোর। তাদের ফেরার কথা ছিল এক থেকে দেড় সপ্তাহের মধ্যেই। কিন্তু তারা এখনো পর্যন্ত মহাকাশ স্টেশনেই আটকে রয়েছেন।

মধুচন্দ্রিমায় কোথায় গেলেন অনন্ত-রাধিকা?

মহাকাশে আটকে সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোর

প্রসঙ্গত এই বোয়িং স্টারলাইনারের যাত্রাটি ছিল একটি পরীক্ষামূলক যাত্রা। এই যানটিতে করে যাতে সাধারণ মানুষ ও মহাকাশে যাত্রা করতে পারেন তার নতুন দিগন্ত খোলার গবেষণামূলক যাত্রা ছিল এটি। কিন্তু যাত্রার প্রথম থেকেই প্রযুক্তিগত বিভিন্ন ত্রুটি দেখা যায় মহাকাশযানটিতে ।এই বোয়িং স্টারলাইনারের যাত্রার সময় থেকে যানটি থেকে ক্রমাগত হিলিয়াম গ্যাস নির্গত হতে থাকে। যদিও বিভিন্ন রকম যান্ত্রিক ত্রুটি থাকা সত্ত্বেও আন্তর্জাতিক স্টেশনে পৌঁছায় বোয়িং স্টারলাইনার। তারপর সুনিতা উইলিয়াম এবং বুচ উইলমোর।সেখানে আটকে পড়েন আজ প্রায় দু মাসেরও বেশি।

প্যারিস অলিম্পিক্সের পদক হাতে নিতেই বিতর্কের মুখে জন আব্রাহাম

যান্ত্রিক ত্রুটি পুরোপুরি ঠিক না হবার কারণে তারা পৃথিবীতে ফিরতে পারছেন না। নাসা জানিয়েছে সুনিতা উইলিয়ামসদের ফিরতে ফিরতে সামনের বছর হতে পারে। কারণ বোরিং ট্রানলাইনার মহাকাশযানটিকে পুরোপুরি ভাবে ঠিক করা না গেলে সুনিতাদের ফিরতে হবে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্স এর ক্রু ড্রাগনে চড়ে।কিন্তু সেই ক্রু ড্রাগনটিকে  আগামী বছরের ফেব্রুয়ারি মাসের আগে পাঠানো সম্ভব হবে না মহাকাশ থেকে তাদের পৃথিবীতে ফেরানোর জন্য।তার ফলে মহাকাশ স্টেশনেই আটকে থাকতে হবে তাদের।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর