Sugarcane Price Hiked by Modi

ব্যুরো নিউজ, ২২ ফেব্রুয়ারি: জোরদার চলছে কৃষক আন্দোলন। পাঞ্জাব- হারিয়ানার কৃষকেরা ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) আইনি গ্যারান্টির দাবি নিয়ে পথে নেমেছে। একযোগে পা বাড়িয়েছে দিল্লিতে। সেখানেই হবে প্রতিবাদ। এই পরিস্থিতিতেই কৃষকদের কথা ভেবেই আখের দাম বাড়ালো কেন্দ্র সরকার।

জম্মু ও কাশ্মীরে তুষারপাত-ধস | আটকে পর্যটকরা

Advertisement of Hill 2 Ocean

আগামী ২০২৪-২৫ অর্থবর্ষে আখের দাম ৮ শতাংশ বাড়ানো হয়েছে। এতদিন অবধি আখ বিক্রি হত ৩১৫ টাকা প্রতি কুইন্টাল। কিন্তু এবার ৮ শতাংশ মূল্যবৃদ্ধির পর ৩৪০ টাকা প্রতি কুইন্টালে বিক্রি হবে আখ। কৃষক ও কৃষিক্ষেত্রের উন্নয়নের লক্ষ্যেই আখের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পরই আখের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সরকারের তরফে এও জানানো হয়েছে, আখ চাষিদের কথা ভাবনাচিন্তা করেই আখের নায্য মূল্য বাড়ানো হয়েছে। এর ফলে উপকৃত হবেন ৫ কোটিরও বেশি আখচাষি। এছাড়া চিনির মিলগুলি থেকে যাতে আখচাষিরা নায্য মূল্য পায় সেই কথাও মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চিনি শিল্পের সঙ্গে যুক্ত লক্ষাধিক পরিবার এই সিদ্ধান্তে উপকৃত হবে বলে জানানো হয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর