student internship in budget

ব্যুরো নিউজ, ২৪ জুলাই: দেশের সাধারণ বাজেটে এবার কর্মসংস্থানকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে। সংসদে বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর সেই বাজেটে এবার গুরুত্বের সঙ্গে মোদি সরকার যে কর্মসংস্থান এবং দক্ষতামূলক কাজের ক্ষেত্রে যুবসমাজকে এগিয়ে যাওয়ার জন্য বিভিন্নভাবে সহযোগিতা করার দিকে নজর দিয়েছেন, সেটা বাজেটে সীতারামনের ঘোষণা থেকে স্পষ্ট হয়ে উঠেছে।

৭০ হাজার থেকে বাড়িয়ে ৮৫ হাজার হলো পুজো অনুদান, মমতার টাকা নেবে না এই পুজো কমিটি

কোন সংস্থায় ট্রেনিং, কত টাকা ভাতা,বাজেটে পড়ুয়াদের জন্য ঘোষণা

বাজেট পেশ করার শুরুতেই অর্থমন্ত্রী সীতারামন কর্মসংস্থান এবং স্কিল এই দুই বিষয়েই বিশেষ গুরুত্ব দেওয়ার কথা জানিয়েছেন। তিনি উল্লেখ করে বলেন, সরকার ফর্মাল সেক্টরে নতুন কর্মীদের জন্য স্কিম নিয়ে আসছে। প্রধানমন্ত্রীর বিশেষ প্যাকেজ এর অধীনে পড়ুয়ারা এবার বিভিন্ন সংস্থায় ইন্টার্নশিপ এর সুযোগ পাবেন। দেশের ৫০০ টি বড় সংস্থায় সেই সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে। তাতে এক বছর পর্যন্ত হাতে-কলমে কাজ শেখার সুযোগ পাবেন পড়ুয়ারা। শুধু তাই নয়, যারা এই হাতে- কলমে কাজ শিখবেন বা ইন্টার্নশিপ করবেন তারা মাসে ৫ হাজার টাকা করে ভাতা পাবেন। এই সুযোগ দেশের ১ কোটি পড়ুয়াকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বাজেটে বাংলার কপালে কি জুটলো?বরাদ্দ কি বাড়লো?দেখুন

এই প্রসঙ্গে অর্থমন্ত্রী সীতারামন বলেন, সংস্থাগুলিকে ইতিমধ্যেই বলার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তারা তাদের সিএসআর ফান্ড থেকে পড়ুয়াদের জন্য এই internship এর ট্রেনিং এর খরচ বহন করবে। কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন, লোকসভা নির্বাচনে কংগ্রেস ইস্তেহারে এই ইন্টার্নশিপের সুযোগ দেওয়ার কথা উল্লেখ করেছিল। কিন্তু তারপরেও দেশবাসী প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির উপরেই ভরসা বা আস্থা রেখেছেন। ফলে তৃতীয়বার ক্ষমতায় আসার পর সংসদে সাধারণ বাজেটে আগামী দিনে কর্মসংস্থান এবং দক্ষতা বাড়ানোর ট্রেনিং এর উপরেই গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর