Shivdani Foundation planted 1000 saplings

ব্যুরো নিউজ, ২৭ মার্চ: গাছ লাগাও, প্রাণ বাঁচাও। এই কথাটি শোনেনি এ জগতে এমন মানুষ মেলা ভার। তাই আজ যেভাবে বাড়ছে বিশ্ব উষ্ণায়ন সেই পরিস্থিতিতে গাছ লাগানোর বিপল্প এ দুনিয়ায় কিছুই নেই বলা চলে। তাই শিবদানী ফাউন্ডেশন এর পক্ষ থেকে নেওয়া হল গাছ লাগানোর উদ্যোগ।

মানুষ না চাইলে সরে যেতে হবে, বার্তা অভিষেকের

Advertisement of Hill 2 Ocean

গাছ, জঙ্গল কেটে সেই জায়গায় তৈরি করা হচ্ছে বড় বড় সব বিল্ডিং, মাল্টিপ্লেক্স। শহরের সেই উন্নয়নের ধারা গিয়ে পড়েছে গ্রামাঞ্চল থেকে শুরু করে পাহাড়ি এলাকাগুলিতেও। সেখানেও পাহাড় কেটে, প্রয়োজনে  ডিনামাইট বিস্ফোরণ ঘটিয়ে পাহাড় ভেঙে তৈরি করা হচ্ছে বড় বড় বিল্ডিং, সেতু ইত্যাদি। কাটা হচ্ছে জঙ্গল। ক্ষতিগ্রস্থ হচ্ছে বন্য প্রানি সমাজও। কিন্তু তাতে কি আসে যায় মানব সম্প্রদায়ের? তারা তো রয়েছে বহাল তবিয়তেই।

এদিকে সমাজকর্মী , বনকর্মী বিশেষজ্ঞরা বলে বলে হয়তো ক্লান্ত হয়ে গিয়েছে যে, বাঁচতে হলে গাছ কাটা চলবে না। বনদেবীকে রক্ষা না করলে মানুষও প্রকৃতির দাপটে এক নিমেষেই নিঃশেষ হয়ে যাবে।  তাই গাছকে রক্ষা করতে হবে, একটি গাছ কাটলে লাগাতে হবে আরও চারটি গাছ।

কঙ্গনা রানাউতকে ‘যৌনকর্মী’ আক্রমণে শো কজ কংগ্রেস নেত্রী সুপ্রিয়া

আর এবার শিবদানী ফাউন্ডেশন এর পক্ষ থেকে নেওয়া হল গাছ লাগানোর উদ্যোগ। গত ২৪ মার্চ পশ্চিমবঙ্গের রানীগঞ্জ স্টেশন সংলগ্ন এরিয়া এবং জিআরপি কমপ্লেক্সে লাগানো হল চারা গাছ। এদিন ১০০০ টি চারা গাছ রোপণ করা হয় শিবদানী ফাউন্ডেশন এর পক্ষ থেকে।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর