High court, Justice Roaster Change

ব্যুরো নিউজ,১৪ জুলাই: কলকাতা হাইকোর্টের বিচারপতিদের মধ্যে বেশ কিছু দায়িত্ব বদলে গেল। এতদিন যে মামলা একজন বিচারপতির এজলাসে হচ্ছিল, সেই মামলাই চলে গেল অন্য বিচারপতির এজলাসে। ফলে বিভিন্ন মামলায় বিচারপতির এজলাস বদল হয়ে গেল। পুলিশি অতি সক্রিয়তা বা নিষ্ক্রিয়তার মামলাগুলোর শুনানি হচ্ছিল এতদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে। এবার সেই মামলাগুলি তার হাত থেকে তুলে নিয়ে দেওয়া হল বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে। এবার থেকে তিনি পুলিশি সংক্রান্ত মামলাগুলি শুনবেন।

মোবাইল রিচার্জ করতে টান পড়ছে পকেটে, দেখে নিন, সস্তার রিচার্জ প্ল‍্যান কোনটি?

কোন বিচারপতির বেঞ্চে কোন মামলা?

গরমের ছুটির আগেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম জাস্টিসদের রোষ্টার চেঞ্জ করেছিলেন। আর ছুটি মিটে যাওয়ার পর জাস্টিসদের রোস্টার চেঞ্জ অনুযায়ী শুনানি শুরু হয়েছে। তবে পুলিশি সক্রিয়তা এবং নিষ্ক্রিয়তার মামলাগুলি অমৃতা সিনহার এজলাস থেকে বদলে গেলেও তার হাতে এলো এবার নতুন মামলা। যাতে নিয়োগ-দূর্নীতির সঙ্গে যুক্ত প্রাক্তন মন্ত্রী, আমলা থেকে শাসকদলের নেতাদের ঘুম উড়ে যাবার জোগাড় হতে পারে। কারণ এবার থেকে বিচারপতি অমৃতা সিনহার এজলাসে নিয়োগ দুর্নীতি মামলার শুনানি হবে। এই স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলাগুলো এতদিন ছিল বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে। সিঙ্গেল বেঞ্চ থেকে ডিভিশন বেঞ্চে যাওয়ায় এবার থেকে প্রাইমারি রিক্রুটমেন্ট স্ক‍্যাম কেসের শুনানি হবে বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে।

জানেন কি, ফেলে দেওয়া আমের আটির বাজার রয়েছে এই বাংলায়,দেখুন

অমৃতা সিনহার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল বেশ কিছু দিন আগে। এই মামলার নেপথ্যে ছিল একটি জমি সংক্রান্ত সমস্যা। তাতে আবেদনকারী পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। যে বৃদ্ধা এই মামলা করেছিলেন, তার আত্মীয়দের বিরুদ্ধে দুটি ক্রিমিনালি কেস ফাইল করা হয়েছিল। সেই জায়গায় অমৃতা সিনহার স্বামীর বিরুদ্ধে বেআইনিভাবে প্রভাব খাটানোর অভিযোগ করেছিলেন ওই বিধবা মহিলা। যদিও সুপ্রিম কোর্টে এই মামলা খারিজ হয়ে গিয়েছিল।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর