recipe narkel chingri kopta

ব্যুরো নিউজ, ২২ জুলাই: বর্ষাকালে বাজারে চিংড়ি মাছ পাওয়া যায় ভালোই। চিংড়ি মাছ কিনে বাড়িতে বানিয়ে ফেলুন নারকেল চিংড়ি কোপ্তা। রান্নায় বাংলাদেশের আঞ্চলিক স্বাদ পেতে এই পদ্ধতিতে তৈরি করে ফেলুন নারকেল চিংড়ি কোপ্তা

বাড়িতেই তৈরি করুন কষা কষা মুরগির মেটে চচ্চড়ি

খুব সহজেই বানিয়ে ফেলা যায় নারকেল চিংড়ি কোপ্তা

উপকরণ: চাপরা চিংড়ি ৫০০ গ্রাম, একটি ছোট আলু,পিয়াজ বাটা এক টেবিল চামচ, পিয়াজ কুচি এক টেবিল চামচ। কাঁচা লঙ্কা বাটা এক ১/২ টেবিল চামচ, রসুন বাটা ১/২ টেবিল চামচ, ৩/৪টি রসুন কোয়াকুচি, আদা বাটা ১/২ চা চামচ,আধ কাপ নারকেল বাটা, এক কাপ নারকোলের দুধ,এলাচ ও দারুচিনি গুঁড়ো ১/২ চা চামচ, তেজপাতা দুটি সাদা তেল ১/৪ কাপ, নুন স্বাদমতো।

বিকেলে টিফিনে বানাতে পারেন কাঁচকলা-পনির চপ

প্রণালী:  চিংড়ির খোসা ছাড়িয়ে ভালো করে কুচিয়ে নিতে হবে। আলু সরু সরু করে কেটে ভেজে নিয়ে চটকে নিতে হবে। আলু কোপ্তা ধরে রাখতে সাহায্য করবে। এর মধ্যে পেঁয়াজকুচি, রসুন কুচি, কাঁচ লঙ্কা কুচি ও নুন দিয়ে ভালো করে মেখে কোপ্তা বানিয়ে রাখতে হবে। কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা দিয়ে ভাজতে হবে, লাল হয়ে এলে আদা বাটা রসুন বাটা এলাচ ও দারুচিনি গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। তেল ছাড়তে শুরু করলে নারকেল বাটা দিয়ে ভালো করে কষতে হবে। কষানো হয়ে গেলে নারকেল দুধ ও গরম জল দিতে হবে ঝোল ফুটে উঠলে কোপ্তা গুলো দিয়ে ঢেকে রাখতে হবে খানিকক্ষণ। কোপ্তা সেদ্ধ হয়ে এলে উল্টে দিতে হবে। গ্রেভি থেকে তেল উপরে উঠলে গরম মশলা গুঁড়ো আর কাঁচা লঙ্কা ছড়িয়ে দিয়ে নামাতে হবে। এখানে কোপ্তা ভাজতে হবে না গ্রেভি তেই সেদ্ধ হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর