malai chmcham

ব্যুরো নিউজ,৩০ আগস্ট:চলছে পুজোর মরশুম। সামনেই গণেশ চতুর্থী । তারপরেই আসছে আমাদের প্রিয় উৎসব দুর্গাপুজো। এই পুজো উপলক্ষে মিষ্টির চাহিদা বেড়ে যায় প্রচুর মাত্রায়। এবার দোকান থেকে মিষ্টি না কিনে বাড়িতেই বানান মিষ্টির বিভিন্ন রেসিপি। ইভিএম নিউজ এর পক্ষ থেকে আপনাদের কাছে মিষ্টির দুর্দান্ত রেসিপি মালাই চমচম নিয়ে হাজির হলাম।

এইবার বাড়িতে বানান তালের এই নতুন রেসিপি তালের ক্ষীর

বাড়িতে বানান রেসিপি মালাই চমচম

এইবারের বর্ষায় বাড়িতে বানান খিচুড়ির এই রেসিপি নাবাবি খিচুড়ি

উপকরণ

১.৫ লিটার দুধ
১চামচ ভিনিগার
২ কাপ চিনি
৫ চামচ গুঁড়ো দুধ
১ চামচ এলাচ গুঁড়ো
কিসমিস, কেশর, পেস্তা বাদাম,

প্রণালী

প্রথমে ১ লিটার দুধটাকে জ্বাল দিয়ে তার মধ্যে এক চামচ ভিনেগার বা ছানা কাটার পাউডার দিয়ে ছানা কাটিয়ে নিন। এরপর ছানা একটি কাপড়ে বেঁধে ভালো করে জল ঝরিয়ে নিন। এবার হালকা হাতে ছানাটাকে মেখে নিন ৫ মিনিট। হাতের সাহায্যে লম্বা লম্বা করে পাকিয়ে নিন।

এইবার বাড়িতে বানান তালের এই রেসিপি তালের পিঠা

এবার একটা পাত্রে ৫-৬ কাপ জল নিয়ে তার মধ্যে চিনি দিয়ে জলটাকে ফুটাতে দিন ফুটে গেলে ওর মধ্যে পাকিয়ে রাখা ছানা গুলি ছেড়ে দিন। মিডিয়াম থেকে হাই ফ্লেমে রাখতে হবে। ১০-১২ মিনিট পর্যন্ত ঢাকা দিয়ে রাখুন। এবার ঢাকা খুলে মিষ্টি গুলোকে একবার নেড়ে গ্যাসটা বন্ধ করে ঠান্ডা হতে দিন।অন্য একটি পাত্রে ৫০০ গ্রাম দুধ নিয়ে জ্বাল দিয়ে তার সাথে দুধের গুঁড়ো ও এলাচ গুঁড়ো মিশিয়ে ঘন করে মিশ্রণটি বানিয়ে নিন। এই দুধের মিশ্রণটি অন্য একটি পাত্রে নিন।যে ছানার চমচম তৈরি করেছিলেন সেটা যখন সম্পূর্ণ ঠান্ডা হয়ে যাবে তখন হাতের সাহায্যে হালকা করে চেপে ভিতরের রসটা বের করে দিন বেশি জোরে চেপে দেবেন না তাহলে চমচমটা ফেটে যেতে পারে।এবারে ওই দুধের মিশ্রণ এর মধ্যে চমচম গুলোকে দিয়ে দিন এবং এদিক ওদিক করে একটা প্রলেপ লাগিয়ে নিন।এবার তৈরি হয়ে গেল সুস্বাদু মালাই চমচম। প্রলেপ লাগানো হয়ে গেলে অন্য একটি প্লেটে চমচম গুলো তুলে উপর থেকে কেশর, পেস্তা বাদাম ও কিশমিশ দিয়ে সাজিয়ে দিন।ভালো করে  ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করুন সুস্বাদু মিষ্টির এই দুর্দান্ত রেসিপি মালাই চমচম।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর