nababi khicuri photo

ব্যুরো নিউজ,২১ আগস্ট:আকাশ একটু মেঘলা হলেই আর ধীরে ধীরে বৃষ্টি পড়লেই বাঙ্গালি ঘরে ঘরে রান্না হয় খিচুড়ি। যার স্বাদে গন্ধের প্রেমে পড়ে বাঙালি। আর এইরকম দিনে মন চায় খিচুড়ি খাওয়ার জন্য। চালে ডালে মিশিয়ে খিচুড়ি চেনা স্বাদ থেকে বেরিয়ে এইবার বাড়িতে বানান খিচুড়ির এই রেসিপি নাবাবি খিচুড়ি।

আজকের জেনারেশনের জন্য রইল নারকেল নাড়ু বানানোর সহজ রেসিপি

কিভাবে বানাবেন নাবাবি খিচুড়ি:

বাড়িতে বানিয়ে ফেলুন মাছের রেসিপি ফিস ফ্রাই

উপকরণ

বাসন্তীর চাল ৫০০ গ্রাম
মুগের ডাল ৪০০ গ্রাম
আলু ৪-৫ টা
নারকেল দুধ ১ কাপ
আদা বাটা ১ চামচ
রসুন বাটা ১/২
পেঁয়াজ কুচি ১-২
হলুদ গুঁড়ো ১/২ চামচ
বোনলেস মুরগির মাংস ৩০০ গ্রাম
চিংড়ি মাছ ১৫০ গ্রাম
কাজু, কিসমিস, বাদাম,স্বেরেস্তা, জয়ত্রিফল, সরিষা তেল, স্বাদমতো নুন

মাত্র ১০ মিনিটে বানিয়ে ফেলুন সুস্বাদু এই রেসিপি নিরামিষ চিড়ের পোলাও

প্রণালী

বাসন্তী চাল ১ঘন্টা মত ভিজিয়ে রাখুন। মুগ ডালটা সেদ্ধ করে জল জড়িয়ে নিন। এরপর তেল গরম করে পেঁয়াজ কুচি ভালো করে ভাজতে থাকুন যতক্ষণ না বাদামি হচ্ছে। একের পর এক আদা বাটা রসুন বাটা এইগুলো দিয়ে মসলাটাকে কষিয়ে নিন। মসলাটা থেকে গন্ধ বেড়ালে তার মধ্যে আলু এবং মাংস দিয়ে কষাতে থাকুন। কষানো হয়ে এলে নারকেলের দুধ টা দিয়ে নেড়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রেখে দিন। এরপর ঢাকনাটা খুলে দেখুন যে ঘন হয়ে এসছে কিনা। ঘন হয়ে এলে নামিয়ে নেবেন। এর পাশাপাশি কড়াইতে তেল গরম করে চিংড়ি মাছগুলো ভেজে নিন।

বাড়িতেই বানিয়ে ফেলুন পরোটার রেসিপি নিরামিষ মুগ ডালের পরোটা
এবার একটা কড়াইতে ঘি গরম করে তার মধ্যে ভিজিয়ে রাখা বাসন্তী চালটা দিয়ে দিন। সে তো হয়ে এলে তার মধ্যে আগে থেকে সিদ্ধ করে রাখা মুগের ডালটা মিশিয়ে নিন। স্বাদমতো নুন দিয়ে ঢেকে দিন। চাল সেদ্ধ হয়ে এলে তার মধ্যে আগে থেকে তৈরি করে রাখা মাংস ও চিংড়ি মাছ ভাজা দিয়ে মিশ্রণটি ভালো করে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে দিন।৫-৭ মিনিট পর ঢাকনা খুলে তার ওপর কাজু কিসমিস বাদাম বেরেস্তা ছড়িয়ে দিন। বৃষ্টির দিনে গরম গরম পরিবেশন করুন খিচুড়ির এই রেসিপি নাবাবি খিচুড়ি।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর