Rbi launch uli app for small rural msme borrowers

ব্যুরো নিউজ,২৮ আগস্ট: ডিজিটাল যুগে বহু লোন অ্যাপ হাতের স্মার্টফোনের মাধ্যমেই নাগালে পাওয়া যায়। আর মানুষের টাকার প্রয়োজনে এই ধরনের ইনস্ট্যান্ট অনলাইন অ্যাপগুলি থেকে লোন নেওয়ার ফলে তাদের বিভিন্ন রকম জটিলতার ফাঁদে আটকা পড়ে যায় গ্রাহক। এবার সেই ধরনের সমস্যা থেকে মুক্তি দিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) নতুন সিস্টেম চালু করেছে। ইতিমধ্যেই ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস UPI এনে বিশ্বে নজির গড়েছে RBI এবার লোন দেওয়ার ক্ষেত্রে ইউনিফায়েড ল্যান্ডিং ইন্টারফেস ULI আনার প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে।

বুধেই জেলমুক্তি!দুর্নীতি কান্ডে ইডির মামলায় প্রথম জামিন ৩ জনের

কিভাবে সহজেই পাবেন ঋণ?

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এই ULI প্রসঙ্গে জানিয়েছেন, যাতে সাধারণ, নিম্ন মধ্যবিত্ত মানুষ, বিশেষ করে ক্ষুদ্র এবং গ্রামীণ এলাকার মানুষ খুব সহজেই এবং অল্প সময়ের মধ্যে লোন পেতে পারেন। ঠিক সেই কারণেই এই ULI সিস্টেম চালু করা হচ্ছে। গত বছর ULI এর পাইলট প্রকল্প শুরু করেছিল আরবিআই। এবার খুব শীঘ্রই সারা দেশ জুড়ে এটি চালু হয়ে যেতে পারে। RBI গভর্নর শক্তিকান্ত দাসের কথায়, ব্যাংকিং পরিষেবাগুলির ডিজিটাইলাইজেশনের যাত্রা যেভাবে চলছে, সেই ভাবেই এই প্ল‍্যাটফর্মেটি শুরু করা হয়েছে। যাতে কোনো রকম সমস্যা ছাড়াই লোন নেওয়ার প্রক্রিয়া খুবই সহজ হয়ে যাবে। আর এই প্ল‍্যাটফর্ম চালু হওয়ার পরে ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোগে যারা ব্যবসা করতে চান এবং কৃষক তারা খুব দ্রুত লোন পেয়ে যাবেন।

বেনজির ছবি কলকাতার রাজপথে!১২ ঘন্টা বাংলা বনধের ডাক দিলো বিজেপি

আর বি আই এর গভর্নর জানিয়েছেন Unified Lending Interface অর্থাৎ ULI ব্যাংকিং পরিষেবাগুলির ডিজিটালাইজেশনের একটি অংশ। এমন ভাবে এটি ডিজাইন করা হয়েছে যেখানে বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করা হয়। ফলে কেউ লোনের জন্য আবেদন করলে সেই ধরনের বেশি নথি দিতে হয় না এবং খুব সহজেই অল্প সময়ে লোনটি পেয়ে যেতে পারেন তিনি। ULI প্ল‍্যাটফর্ম আধার, eKYCর সঙ্গে ল্যান্ড রেকর্ড, PAN এবং গ্রাহকের একাউন্টের সমস্ত তথ্য সংগ্রহ করে রাখবে। বর্তমানে যখন কোনো লোনের জন্য আবেদন করলে একটা দীর্ঘ সময় লেগে যায় প্রক্রিয়া সম্পন্ন করতে, সেখানে এই ইউ এল আই সহজেই ডিজিটাল অ্যাক্সেস সরবরাহ করে এই কাজটিকে সহজ করে দেবে। ফলে খুব সহজেই গ্রাহকেরা ঋণ পেয়ে যাবেন। জনধন, আধার, ইউপিআই এবং ইউ এল আই এর নতুন এই ত্রিমূর্তি দেশের আর্থিক ক্ষেত্রে বড় পরিবর্তন আনবে বলেই জানিয়েছেন আরবিআই গভর্নর।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর