ratan-tata-animal-love

ব্যুরো নিউজ, ১০ অক্টোবর :অম্লান হাসি ও পোষ্যদের সঙ্গে থাকা—রতন টাটার এই চিত্রটি সবারই জানা। টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান রতন টাটার কুকুরপ্রেম অতুলনীয়। তার সোশ্যাল মিডিয়া পোস্টগুলোতে প্রমাণিত হয়। তিনি পশুদের প্রতি কতটা আন্তরিক। টাটা গ্রুপের গ্লোবাল হেডকোয়ার্টারে পথ কুকুরদের জন্য বিশেষ ক্যানেল তৈরি করা হয়েছে। যা তাঁর পশুপ্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত।

মিঠুন চক্রবর্তীর স্মরণীয় দিন ‘শাস্ত্রী’ মুক্তি ও দাদাসাহেব ফালকে পুরস্কার

রতন টাটার পশুপ্রেম

রতন টাটার এক পোষ্যের নাম ‘গোয়া’। তিনি অফিসে থাকাকালীন গোয়ার সঙ্গে সময় কাটাতে পছন্দ করতেন। ‘হিউম্যান অফ বম্বে’ সংস্থার সিইও ক্যারিশ্মা মেহেতা একটি অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন, যেখানে তিনি রতন টাটার সঙ্গে মুম্বাইয়ের অফিসে সাক্ষাৎ করেছিলেন। তখন গোয়া ঘোরাফেরা করছিল। কুকুরদের প্রতি ভীতির কারণে ক্যারিশ্মা প্রথমে ভয় পেয়ে যান, কিন্তু রতন টাটা গোয়ার উদ্দেশে বলেন, ‘ভালো ছেলের মতো চুপ করে বসো।’ এরপর ৪০ মিনিটের আলোচনা চলাকালীন গোয়া সেখানেই শান্তভাবে বসেছিল।

শিল্পপতি রতন টাটার মৃত্যু, শোকের ছায়া

রতন টাটা কেবল নিজের পোষ্যদের নয়, রাস্তার কুকুরদেরও দত্তক নিতেন। তিনি মাটিতে বসে তাদের আদর করতেন, এমনকি অফিসের সামনে রাস্তার কুকুরদের প্রতি যত্নবান ছিলেন। একবার তিনি ‘স্প্রাইট’ নামে এক কুকুরকে উদ্ধার করেন, যার পিছনের পা দুটি দুর্ঘটনায় বাদ পড়ে গিয়েছিল। রতন টাটা স্প্রাইটকে চিকিৎসার ব্যবস্থা করে, পরে তার জন্য হুইলচেয়ারের মতো চাকা লাগিয়ে দেন। স্প্রাইট আবার প্রাণচঞ্চল হয়ে ওঠে।

বর্ষাকালে কুকুর-বিড়ালের সুরক্ষার কথা মাথায় রেখে রতন টাটা গত বছর একটি গুরুত্বপূর্ণ পোস্ট করেন। তিনি সবাইকে অনুরোধ করেন, বৃষ্টির দিনে গাড়ি চালানোর আগে গাড়ির নিচে দেখে নিতে যেন তারা ভুল না করেন। কারণ অনেক পশু বৃষ্টি থেকে বাঁচার জন্য সেখানে আশ্রয় নেয়।

প্রতিবাদের রং ও ফ্যাশনের মিশ্রণ নিয়ে স্বস্তিকার পুজোর সাজ

আজ রতন টাটার প্রয়াণে ‘গোয়া’, ‘স্প্রাইট’ ও বহু পোষ্য যেন তাদের প্রিয় নায়কে হারাল। তাঁর এই পশুপ্রেমের গল্পগুলো চিরকাল আমাদের মনে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর