Manu Bhaker

ব্যুরো নিউজ,২৯ জুলাইঃ এলেন, খেললেন এবং মন জেতার সাথে সাথে পদক ও জিতলেন,মনু ভাকের। প্রথম ভারতীয় মহিলা শুটার যিনি এবারের প্যারিস অলিম্পিক্সে প্রথম পদক উপহার দিলেন। ১0 মিটার এয়ার পিস্তল ইভেন্টে তৃতীয় স্থান অধিকার করে ব্রোঞ্জ জিতে নিজের দেশ ও দেশবাসীদের গর্বিত করলেন তিনি। তার সাথে সাথে ১২ বছরের অলিম্পিক্স শুটিংয়ের খরা ও কাটালেন তিনি।তবে তার এই পদকপ্রাপ্তি মোটেও সহজ ছিল না। চার বছর আগে টোকিয়োতে তিনি ব্যর্থ হন। তার ফলে তিনি নিজে এতটাই ভেঙে পড়েছিলেন যে কেউ ভাবতেও পারেননি তিনি আবার শুটিংয়ে ফিরবেন। কিন্তু তার অদম্য জেদ, সাধনা এবং অধ্যাবসায়ের জোরে ফিরলেন এবং সফল হলেন।

পিছন থেকে ছুরি মারছে কারা?খোঁজ শুরু করলো তৃণমূল

কোন মন্ত্রে সফল মনু?

বদমেজাজি হিসেবে মনুর বদনাম ছিল। তিনি তার কোচ যশপাল রানার সঙ্গে এক সময় বিবাদেও জড়িয়ে ছিলেন।পদক জেতার পর সাংবাদিকদের তিনি জানান তার মাথা ঠান্ডা করার অস্ত্র ভগবত গীতা। ভগবত গীতার মধ্যে এমন শক্তি আছে যা পড়লে মন শান্ত থাকে এবং মেজাজ নিয়ন্ত্রণে থাকে বলে তিনি জানান। এমনকি শুটিং এর সময়ও তিনি মনে মনে গীতা পাঠ করছিলেন কারণ শুটিং এর সময় মনকে শান্ত রাখাটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।পদক জয়ের পর মনু আবেগে কান্নায় ভাসলেন এবং তার সাথে সাথে তার কোচ রানার ও চোখের জল ও বাঁধ মানলো না।

 

প্রসঙ্গত, এয়ার রাইফেল এ দ্বিতীয় স্থান দখল করে রুপোজয় করেন দক্ষিণ কোরিয়ার ওহ ইয়ে জিন যার থেকে মাত্র 0.১ পয়েন্টে পিছিয়ে ছিলেন মনু। এবং প্রথম স্থান অধিকার করে সোনা যেতেন দক্ষিণ কোরিয়ার কিম ইয়েজি।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর