binesh phogat

ব্যুরো নিউজ,১৪ আগস্ট: এবারের অলিম্পিকে ভারতীয় মহিলা কুস্তিগীর  বিনেশ ফগাত এর ফাইনাল থেকে বাদ পড়া নিয়ে উত্তাল হয়েছে গোটা ভারত তথা বিশ্ব। তিনি অলিম্পিকের ফাইনালে ওঠেন। কিন্তু ফাইনালের দিনে তার ওজন মাপার সময় ১০০ গ্রাম ওজন বেশি হওয়ার দরুন ফাইনাল থেকে বাদ যেতে হয়। তার ফলে তিনি কোন পদক পাননি। কিন্তু ভারতীয় অলিম্পিক সংস্থা এবং ক্রীড়া জগতের তাবড় তাবড় ব্যক্তিত্ব সবার বক্তব্য, বিনেশ ফগাত অন্যায় ভাবে ফাইনালে ওঠেননি। তিনি নির্দিষ্ট খেলার নিয়ম মেনে এবং জিতেই ফাইনালে উঠেছেন। তাহলে তিনি রুপো কেন পাবেন না?তার রুপো অবশ্যই প্রাপ্য।

১৫ই আগস্ট মেট্রো রেল পরিষেবা কম। ভোগান্তি হতে পারে যাত্রীদের

বিনেশের রুপোর দাবি

যুগ্মভাবে রুপোর দাবিতে বিনেশ ফগাত আন্তর্জাতিক ক্রীড়া আদালতের কাছে আবেদন জানান। আন্তর্জাতিক ক্রীড়া আদালত সেই অভিযোগ খতিয়ে দেখছেন এবং তারা শীঘ্রই তাদের রায় শোনাবেন। এবার সেই রায় বিনেশের পক্ষে যায় নাকি বিপক্ষে সেটাই দেখার। অলিম্পিকের নিয়ম অনুযায়ী্, 100 গ্রাম ওজন বেশি হওয়াও কেউ কিন্তু নাকচ করা যায় না। তাই তিনি রুপো পাওয়ার যোগ্য নন, জানিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা।

Ration Scam: রেশন দুর্নীতিতে যা ফাঁস হলো, চোখ কপালে ইডির

কিন্তু সব নিয়মেরই একটা ফাঁক থাকে। বিনেশ হয়তো রুপো পেতেও পারেন সেই আইনি ফাঁকের জন্য। কুস্তির নিয়মে ফাইনালে ওঠা দুই কুস্তিগিরের কাছে আগের রাউন্ডে যারা হারেন তারা ব্রোঞ্জ পদ পাওয়ার জন্য রেপেশাজ খেলার সুযোগ পান। এই নিয়ম অনুযায়ী রেপেশাজ খেলার সুযোগ পান জাপানেরই ইউ সুসাকি এবং তিনি ব্রোঞ্জ জেতেন। তাহলে এটাই প্রশ্ন  বিনেশকে তো ফাইনালেই নামতে দেওয়া হয়নি। এবং ইউ সুসাকি ফাইনালিস্ট ছিলেন না ।তাহলে কেন  তিনি রেপেশাজ খেলার সুযোগ পাবেন? ভারতীয় কুস্তিগীর ফাইনালে না উঠলেও তার বিপক্ষের প্রতিযোগীরা রেপেশাজ খেলেছেন এবং সেটা মেনেও নিয়েছে বিশ্ব কুস্তী সংস্থা। এই নিয়ম দেখে অবশ্য বিনেশ রুপোর দাবি অবশ্যই করতে পারেন। কিন্তু এখন দেখার আন্তর্জাতিক ক্রীড়া আদালত কি সিদ্ধান্ত নেয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর