olympics 2024 qualification

ব্যুরো নিউজ, ১৮ এপ্রিল:  অলিম্পিক ২০২৪: যোগ্যতা থাকা সত্ত্বেও অনিশ্চয়তা রাশিয়ান ক্রীড়াবিদদের! আদৌ কি তাঁরা খেলতে পারবে?

প্যারিস অলিম্পিকের আর মাত্র ৯৯ দিন বাকি। যোগ্যতা থাকা স্বত্বেও রাশিয়ার ক্রীড়াবিদরা এই খেলায় অংশ গ্রহণ করবে কিনা তা এখনও স্পষ্ট নয়।ইউক্রেনে আগ্রাসনের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি রাশিয়ার জন্য যে শর্তগুলো বেঁধেছিল মস্কো তা মেনে নেবে কি না সেটাই প্রশ্ন। শেষ পর্যন্ত, অলিম্পিক ২০২৪- এ অংশগ্রহণ তাঁরা করবে কিনা সেই সিদ্ধান্ত রাশিয়ান ক্রীড়াবিদদের ওপর  নির্ভর করছে। 
‘টি-টোয়েন্টি বিশ্বকাপে আমার ভূমিকা ঠিক কী’ উদগ্রীব বিরাট কোহলি

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) আশা করছে যে, 36 জন রাশিয়ান ক্রীড়াবিদ এবং সম্ভবত 54 জনের মতো খেলোয়াড় এই প্রতিযোগিতায় যোগ্যতা অর্জন করবে। আইওসি রাশিয়ান ক্রীড়াবিদদের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে দেবে। তবে তাদের নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। এর পাশাপাশি তাঁরা তাদের নিজেদের দেশের পতাকা ও জাতীয় সঙ্গীত ব্যবহার করতে পারবে না। এমনকি যে সকল খেলা দল গঠন করে খেলতে হয়। যেমন- ফুটবল, বাস্কেটবলের মতো খেলায় অংশগ্রহণ করতে পারবে না। এছাড়া সামরিক বাহিনীর সঙ্গে সম্পর্ক আছে এমন কোনও  ক্রীড়াবিদ এই খেলায় অংশ গ্রহণ করতে পারবে না। এমনকি যারা এই যুদ্ধকে সমর্থন করেছে তাদের নিষিদ্ধ করাড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
যোগাযোগ এখন আরও সহজ! কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের উদ্যোগে দেশের প্রথম গ্রামে বসল টেলিকম নেটওয়ার্ক। জানেন সেই গ্রামটি কোথায়?
এই একই বিধিনিষেধ রাশিয়ার মিত্র বেলারুশের ক্ষেত্রেও প্রযোজ্য।  রাশিয়া এবং বেলারুশের ক্রীড়াবিদরাও ২৬ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে পারবে না। তবে খেলায় অংশ গ্রহনের এই নিয়মগুলি নিয়ে প্রশ্ন তুলেছেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। এর পাশাপাশি রাশিয়ান অলিম্পিক কমিটি এবং ক্রীড়া মন্ত্রণালয়কে প্যারিসে দেশের ক্রীড়াবিদদের প্রতিযোগিতা করা উচিত কিনা সে বিষয়ে সুপারিশ জমা দিতে বলেছেন। তবে এবিষয়ে রাশিয়ান অলিম্পিক কমিটি এবং ক্রীড়া মন্ত্রণালয়ের ভিন্ন মতামত রয়েছে। 

সোশ্যাল মিডিয়া পোস্টগুলিতে, রাশিয়ান অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট স্ট্যানিস্লাভ পোজডনিয়াকভ অভিযোগ করেছেন যে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বারবার ক্রীড়াবিদদের জন্য অবৈধ খেলার নিয়ম তৈরি করে। আর রাশিয়ান খেলাকে বিচ্ছিন্ন করার জন্য ক্রমাগত বৈদেশিক রাজনৈতিক নির্দেশ পালন করে।
প্যারিস অলিম্পিক ২০২৪-এ রাশিয়ানদের যে কোনো ক্ষমতায় অংশগ্রহণের বিরোধিতা করছে ইউক্রেন। যদি তারা রাশিয়ান হিসাবে খেলে তবে এই ইভেন্টটি বয়কট করার কথা জানিয়েছে ইউক্রেন। কিন্তু রাশিয়ানরা নিরপেক্ষ ভাবে প্রতিদ্বন্দ্বিতা করলে সেখানে  ইউক্রেনের কোনও আপত্তি নেই।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর